নেটওয়ার্ক সমস্যা মেটাতে বড় পদক্ষেপ BSNL-র, টাটার সঙ্গে হাত মিলিয়ে চলছে 4G’র কাজ

বাংলা হান্ট ডেস্ক: গত ডিসেম্বরেই দেশের অন্যতম বৃহৎ তিনটি টেলিকম সংস্থা Jio, Airtel এবং Vodafone-Idea তাদের প্রি-পেইড প্ল্যানগুলির দাম কয়েকগুণ বাড়িয়ে দেয়। যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ হয়ে ওঠে গ্রাহকমহল। এদিকে, ক্রমশ বাড়তে থাকা এই দামের কারণে স্বাভাবিকভাবেই তুলনামূলক সাশ্রয়ী BSNL-এর দিকেই ঝুঁকতে থাকেন গ্রাহকেরা।

পরিসংখ্যান অনুযায়ী জানা যায় যে, BSNL ওই সময়ের মধ্যেই প্রায় ১.১ মিলিয়ন অর্থাৎ ১১ লক্ষ নতুন গ্রাহক যুক্ত করতে পেরেছে। পাশাপাশি, এখনও সেই রেশ অব্যাহত থেকে প্রায় প্রতিদিনই মানুষ নতুন করে BSNL-এর পরিষেবা নিচ্ছেন।

   

তবে, দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ ক্রমাগত অভিযোগ জানিয়ে আসছেন যে, BSNL-এর নেটওয়ার্ক পেতে সমস্যা হয়ে তাঁদের। এবার, গ্রাহকদের সেই সমস্যা মেটাতেই বিরাট পদক্ষেপ নিতে চলেছে সংস্থা। ইতিমধ্যেই BSNL ঘোষণা করেছে যে, সমগ্র দেশে এবার ১ লক্ষ নতুন মোবাইল টাওয়ার বসাবে তারা।

ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই দেশে নেটওয়ার্ক ফ্রিকোয়েন্সি বাড়াতে উদ্যোগী হয়েছে BSNL। যেই কারণেই সারা দেশে ১ লক্ষ মোবাইল টাওয়ার স্থাপন করা হবে। যার মধ্যে শুধুমাত্র বিহারেই স্থাপিত হবে ৪,০০০ টি টাওয়ার। পাশাপাশি, এই সমস্ত মোবাইল টাওয়ারগুলি সামগ্রিকভাবে 4G পরিষেবার জন্য তৈরি হবে, যা আগামী দিনে সংস্থাটির দ্বারা চালু করা 4G পরিষেবার নেটওয়ার্ককে সাপোর্ট করবে এবং ত্রুটিহীন কানেক্টিভিটি প্রদান করবে ব্যবহারকারীদের।

এদিকে, 4G পরিষেবা চালু করতে প্রযুক্তিগত দিক থেকে রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থাটিকে সাহায্য করতে চলেছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা TCS। পাশাপাশি, এর মাধ্যমেই টেলিকম সরঞ্জাম উৎপাদনের ব্যবসাতেও পদার্পণ করতে চলেছে TCS। জানা গিয়েছে যে, এই মুহূর্তে 4G ট্রায়ালের জন্য সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স এবং TCS-এর সঙ্গে কাজ করছে BSNL। এছাড়াও, সংস্থাটি বিভিন্ন সার্কেলে পাবলিক ডেটা বুথও খুলবে, যা BSNL ব্যবহারকারীদের সমস্যার কথা শুনবে এবং সমাধান করবে।

জানা গিয়েছে যে, চলতি বছরের ১৫ আগস্টই শুরু হতে পারে BSNL-এর 4G পরিষেবা। এই প্রসঙ্গে, BSNL-এর কনজিউমার মোবিলিটি দফতরের ডিরেক্টর সুশীল কুমার মিশ্র জানিয়েছেন যে, স্মার্ট টাওয়ারের পরিবর্তে মোনোপোল বসিয়ে দেশের বিভিন্ন প্রান্তে BSNL-এর 4G পরিষেবা পৌঁছে দেওয়া হবে। ১৫ অগাস্ট, ২০২২ অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন ভারতে BSNL-এর 4G পরিষেবা চালু হবে বলেও জানিয়েছেন তিনি।

BSNL new budget recharge plans

প্রসঙ্গত উল্লেখ্য, Jio, Airtel এবং Vodafone-Idea-র ভিড়ে একসময়ে ধুঁকতে থাকে BSNL। এদিকে রাষ্ট্রায়ত্ত এই সংস্থার দুর্দশার উন্নতির জন্য, ভারত সরকার সম্প্রতি BSNL-এর জন্য ৪৪,৭২০ কোটি টাকার অনুদান ঘোষণা করেছে।

পাশাপাশি, এই বিপুল পরিমাণের সাথে, সরকার VRS-এর জন্য অর্থাৎ Voluntary Retirement Scheme এর জন্য ৩,৩০০কোটি টাকা দেবে এবং ৩,৫৫০ কোটি টাকা GST-এর জন্য দেবে। এই সহায়তা ২০২২-২৩ আর্থিক বছরে প্রদান করা হবে, যা প্রযুক্তি আপগ্রেডেশন এবং পুনর্গঠনের পাশাপাশি সারা দেশে 4G পরিষেবা বাস্তবায়নের জন্য ব্যবহার করা হবে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর