ছোট বেলায় প্রয়াত হয়েছিলেন মা, দিদি লালন-পালন করে বানালেন বিশ্বের সেরা অলরাউন্ডার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: জীবনে সফল হওয়ার সবচেয়ে বড় মন্ত্র হল যে কোনও কঠিন পরিস্থিতিতেও সাহস ধরে রাখা। ভারতীয় দলের একজন অলরাউন্ডারই এই বিষয়ের সবচেয়ে বড় প্রমাণ। মাঠে খেলোয়াড়দের পরিশ্রম তো সকলেই দেখতে পান। তবে ভারতীয় দলে এই ক্রিকেটার আজ এই জায়গায় পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রমের পাশাপাশি জীবনে অনেক সমস্যার মুখোমুখি হয়েছেন। ১৭ বছর বয়সে তিনি তার মাকে হারান, বাবাকে নিরাপত্তারক্ষী হিসাবে কাজ করতে হয়েছিল, বড় বোন বাড়ির দেখাশোনা করেছিলেন। তার পরেও জাদেজার উত্থান আটকে থাকেনি।

জাদেজা ১৯৮৮ সালের ৬ই ডিসেম্বর একটি গুজরাটি রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেন। জাদেজার মা তাকে একজন সফল ক্রিকেটার হিসাবে দেখতে চেয়েছিলেন। তবে ভারতীয় দলের জার্সিতে ছেলেকে দেখতে পাননি জাদেজার মা। তার মা লতা ২০০৫ সালে একটি দুর্ঘটনায় মারা যান এবং তার মায়ের মৃত্যুর পর প্রায় ক্রিকেট ছেড়েই দিয়েছিলেন। তার অংশগ্রহণ করা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ঠিক এক বছর আগে ২০০৬ সালে তার মা মারা যান। এরপর জাদেজা বড় হয়ে উঠেছেন মূলত তার দিদির অভিভাবকত্বে।

   

ravindra jadeja fb

ভারত বিশ্ব ক্রিকেটকে দিয়েছে একাধিক তারকা অলরাউন্ডার। জাদেজা সাম্প্রতিক সময়ে ভারতীয় দলের একটি গুরুত্বপূর্ণ সদস্য এবং তাকে বিশ্বের সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন হিসাবে গণ্য করা হয়। জাদেজার শৈশব একেবারেই সহজ ছিল না। তার বাবা অনিরুদ্ধ জাদেজা এক বেসরকারি সংস্থার হয়ে নিরাপত্তারক্ষীর কাজ করতেন। তার বাবা চেয়েছিলেন তিনি একজন সেনা কর্মকর্তা হন কিন্তু জাদেজা ক্রিকেটে আগ্রহী ছিলেন এবং ফলে তিনি ক্রিকেটে এগিয়ে যান।

রবীন্দ্র জাদেজার কেরিয়ারের পরিসংখ্যান রীতিমতো ঈর্ষণীয়। ১৬৮ টি ওয়ান ডে খেলে জাদেজা ১৩ টি অর্ধশতক সহ ২৪১১ রান করেছেন এবং তার নামের পাশে ১৮৮টি উইকেটও রয়েছে। ৫৭ টি টেস্ট খেলে ২১৯৫ রান করার পাশাপাশি তিনি ২৩২টি উইকেটও নিয়েছেন। জাদেজা এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৫৮টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে জাদেজার ৩২৬ রান এবং ৪৮ টি উইকেট রয়েছে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর