অসমে গেরুয়া ঝড়! ৮০-র মধ্যে ৭২ পুরসভায় এগিয়ে বিজেপি! অস্তিত্ব টিকিয়ে রাখা দায় কংগ্রেসের

বাংলা হান্ট ডেস্কঃ পাঁচ রাজ্যে নির্বাচন হয়ে গিয়েছে। আগামীকাল বৃহস্পতিবার ওই পাঁচ রাজ্যের নির্বাচনী ফল ঘোষণা হবে। উত্তর প্রদেশ, মণিপুর ও উত্তরাখণ্ডে বিজেপি ভালো জায়গায় থাকলেও গোয়ার বুথ ফেরত সমীক্ষা নিয়ে চিন্তিত গেরুয়া শিবির। অন্যদিকে, গোয়ার বর্তমান মুখ্যমন্ত্রী বলে দিয়েছেন যে, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে MGP-র সঙ্গে জোট করতে পারে।

এছাড়া, কংগ্রেসের দখলে থাকা একটি মাত্র রাজ্য পাঞ্জাবও কংগ্রেসের হাতছাড়া হতে চলেছে। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, ওই রাজ্যে অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়তে পারে। কংগ্রেস পাঞ্জাবে দ্বিতীয় হতে পারে বলে বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে।

   

তবে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার আগে বিজেপি শাসিত অসমে আজ পুরসভার গণনা চলছে। মোট ৮০টি পুরসভার গণনা চলছে। সকাল ৮টা থেকে এই গণনা শুরু হয়েছে। ১২টা অবধি পাওয়া খবরে জানা গিয়েছে যে, ৮০টি পুরসভার সিংহভাগি বিজেপির দখলে যাচ্ছে। মতো ৭২টি পুরসভায় বিজেপি এগিয়ে রয়েছে বা জিতে গিয়েছে। ১টি পুরসভায় এগিয়ে কংগ্রেস।

৮০টি পৌরসভার মোট ৯৭৭টি ওয়ার্ডের মধ্যে বিজেপি এখন পর্যন্ত ৫৪৮টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে। অন্যরা ১২৫টি ওয়ার্ডে এবং কংগ্রেস ৬১টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে। আসামের ৮০টি মিউনিসিপ্যাল ​​ওয়ার্ডের জন্য রবিবার রাজ্য জুড়ে ৯৭৭টি ওয়ার্ডে ভোটগ্রহণ হয়েছে। জানিয়ে রাখি, এই নির্বাচনে এই প্রথম ইভিএম ব্যবহার করা হয়েছে।

অসম পুরসভার প্রাথমিক গণনায় এটুকু স্পষ্ট যে, কংগ্রেস সেখানে অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে নেমেছে। এবং নির্দলীয়রা কংগ্রেসের থেকে অনেক ভালো ফল করে বিজেপিকে টক্কর দিচ্ছে। বলে দিই, একুশের নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতায় অসমে পুনরায় ক্ষমতায় এসেছে। আর এবারের নির্বাচনের পর হিমন্ত বিশ্ব শর্মা অসমের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর