গুজরাট দাঙ্গা নিয়ে ছবি বানাতে চান, মুক্তি পেতে দেবেন তো? প্রধানমন্ত্রীকে প্রশ্ন পরিচালকের

বাংলাহান্ট ডেস্ক: যা সত্যকে উদঘাটন করে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) এর মতো ছবি আরো বানানো উচিত। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এমন ভাবেই প্রশংসা করেন এই ছবির। এবার আরেক বলিউড পরিচালক প্রধানমন্ত্রীর কাছে অনুমতি চাইলেন ‘গুজরাট ফাইলস’ (Gujrat Files) বানানোর জন্য। গুজরাট দাঙ্গার উপরে ভিত্তি করে ছবি তৈরির পর কাশ্মীর ফাইলসের মতোই সেটা মুক্তির অনুমতি দেবেন তো মোদী?

দ্য কাশ্মীর ফাইলস নিয়ে একদিকে যেমন প্রশংসার ঝড় উঠেছে, তেমনি অন্যদিকে সমালোচনাও চলছে দেদারে। অনেকের দাবি, বিজেপি যেভাবে ছবিটি নিয়ে মাতামাতি করছে তাতে মনে হচ্ছে সবটাই উদ্দেশ্য প্রণোদিত হিন্দুত্ব বাদী প্রচার। ইতিমধ্যেই চারটি বিজেপি শাসিত রাজ্যে ছবির টিকিট করমুক্ত করা হয়েছে।

   

The Kashmir Files 1200by667
প্রথমে হরিয়ানা সরকারের তরফে করমুক্তির কথা ঘোষনা করা হয়। অর্থাৎ প্রেক্ষাগৃহে ছবিটি দেখতে গেলে টিকিটের সঙ্গে অতিরিক্ত কর লাগু হবে না। এরপরেই রবিবার পরপর গুজরাট সরকার এবং মধ‍্য প্রদেশ সরকারের তরফে সোশ‍্যাল মিডিয়ায় ঘোষনা করা হয় টিকিটে করমুক্তির কথা।

এমনকি মধ‍্যপ্রদেশ সরকারের তরফে ঘোষনা করা হয়েছে, এই ছবিটি দেখতে যাওয়ার জন্য পুলিস কর্মীদের ছুটি মকুব করা হবে। সরকারি কর্মচারীদেরও ছবি দেখার জন্য ছুটি দেওয়ার কথা ঘোষনা করা হয়েছে।

the kashmir files 518925
এরপরেই প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে একটি টুইট করেছেন পরিচালক বিনোদ কাপরি। তাঁর বক্তব্য, ‘গুজরাট ফাইলস নামে তথ্য ও শিল্পের উপরে ভিত্তি করে একটি ছবি বানাতে চাই আমি। আর সেখানে আপনার ভূমিকারও ‘সত্যতা’ ও বিস্তৃত ভাবে প্রকাশ করা হবে। নরেন্দ্র মোদীজি আপনি কি আজ দেশের সামনে আমাকে ভরসা দেবেন যে ছবিটির মুক্তি আটকাবেন না?’

এখানেই থামেননি পরিচালক। তিনি আরো দাবি করেছেন, কয়েকজন প্রযোজকের সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁরা ছবিটির প্রযোজনার দায়িত্ব নিতে তৈরি। শুধু তাদের এই আশ্বাসটা চাই যে প্রধানমন্ত্রী এখন যে বাক স্বাধীনতার কথা বলছেন সেটা গুজরাট ফাইলস এর ব্যাপারেও দেখা যাবে। পরিচালকের দুটি টুইটেই বেশ চাঞ্চল্য ছড়িয়েছে নেটমহলে।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর