অর্ধ সত‍্য দেখাচ্ছে ‘দ‍্য কাশ্মীরি ফাইলস’, ছবি নির্মাতাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ওমর আবদুল্লা

বাংলাহান্ট ডেস্ক: সিনেপাড়ায় এখন চর্চার একটাই বিষয়, ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। পরিচালক বিবেক অগ্নিহোত্রীর এই ছবি বলিউডের তাবড় অভিনেতা, পরিচালকদের হিসেব নিকেশ বদলে দিয়েছে। কয়েকজন বলিউড তারকা ছাড়া বাকি প্রায় সকলেই মুখে কুলুপ এঁটেছে ছবিটি নিয়ে। তবে দর্শকরা চুপ করে বসে নেই। ছবিটি দেখার পর থেকেই দাবি উঠেছে, কাশ্মীরি পণ্ডিতদের নিজেদের জায়গায় থাকার অধিকার ফিরিয়ে দেওয়া হোক।

এবার বিষয়টা নিয়ে মুখ খুলেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ‍্যমন্ত্রী ওমর আবদুল্লা (Omar Abdullah)। সম্প্রতি ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ এর বিরুদ্ধে আপত্তি প্রকাশ করে সরব হয়েছেন তিনি। তাঁর দাবি, ছবির গল্পে কোনো সত‍্যতা নেই। তিনি বলেন, ছবিটি যদি তথ‍্যচিত্র হত তাহলে তাঁরা মেনে নিতেন। কিন্তু নির্মাতারা দাবি করেছেন যে ছবিটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে তৈরি।

   

Omar 1
ওমর আবদুল্লার অভিযোগ, ছবিতে বহু ভুল তথ‍্য দেওয়া হয়েছে। সবথেকে বড় মিথ‍্যে হল, ছবিতে দাবি করা হয়েছে ওই ঘটনার সময়ে জাতীয় কংগ্রেস সরকার ছিল। কিন্তু আসলে কেন্দ্রে তখন ভিপি সিং ক্ষমতায় ছিলেন এবং বিজেপি তাঁকে সমর্থন করত। কাশ্মীরেও ফারুক আবদুল্লা মুখ‍্যমন্ত্রী ছিলেন না। বরং রাজ‍্যপালের শাসন ছিল। সেটা ছবিতে দেখানো হয়নি কেন?

ওমর আবদুল্লা স্বীকার করেন যে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করার ঘটনাটি হৃদয় বিদারক। কিন্তু সে সময়ে শুধু কাশ্মীরি পণ্ডিতরাই পালিয়ে যান নি। মুসলিম, শিখরাও বাধ‍্য হয়ে পালিয়ে গিয়েছিলেন বলে দাবি করেন আবদুল্লা। তিনি আরো জানান, কাশ্মীরি পণ্ডিতদের ফেরত আনার পরিকল্পনা করা হচ্ছিল। কিন্তু দ‍্য কাশ্মীর ফাইলসটা সবটা নষ্ট করে দিল। তাঁর অভিযোগ, ছবি নির্মাতাদের আসল উদ্দেশ‍্য কাশ্মীরি পণ্ডিতদের ফেরত আনা নয়। বরং তাদের চিরকাল কাশ্মীর থেকে দূরে রাখা।

এত বিতর্ক সত্ত্বেও কিন্তু কাশ্মীর ফাইলসের সাফল‍্য আটকানো যাচ্ছে না। মুক্তির পর মাত্র আট দিনে ১১৬ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে দ‍্য কাশ্মীর ফাইলস। জানা যাচ্ছে, শুক্রবার ১৯.১৫ কোটি টাকার ব‍্যবসা করেছে এই ছবি।

শুরুটা মাত্র সাড়ে তিন কোটি টাকা দিয়ে করেছিল দ‍্য কাশ্মীর ফাইলস। দ্বিতীয় দিন থেকে ব‍্যবসা বাড়তে থাকে এই ছবির। গত ১১ মার্চ মুক্তি পেয়েছেন দ‍্য কাশ্মীর ফাইলস। ১২ মার্চ ৮.৫ কোটি টাকা ঘরে তুলেছিল ছবিটি। তৃতীয় দিনে এক ধাক্কায় অঙ্কটা গিয়ে পৌঁছায় ১৫.১ কোটিতে। তারপর থেকে আর ফিরে তাকাতে হয়নি দ‍্য কাশ্মীর ফাইলসকে।

তারপর ১৫ কোটি থেকে ব‍্যবসা বেড়ে দাঁড়ায় ১৮ কোটি ও তারপর ১৯ কোটিতে। শুক্রবার পর্যন্ত মোট ১১৬.৪৫ কোটি টাকার ব‍্যবসা করেছে দ‍্য কাশ্মীর ফাইলস। ফিল্ম সমালোচকদের মতে, দ্বিতীয় সপ্তাহের শেষে ১৫০ কোটি ছুঁয়ে ফেলতে পারে এই ছবি।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর