ভারতের মাটি বুলেট ট্রেন চালানোর যোগ‍্য নয়, সংসদে দাঁড়িয়ে বিজেপিকে ‘বিজ্ঞান’ বোঝালেন নুসরত

বাংলাহান্ট ডেস্ক: ভারতের মাটিতে বুলেট ট্রেন (Bullet Train) চালানো সম্ভবই নয়, সংসদে দাঁড়িয়ে চড়া গলায় দাবি তৃণমূল সাংসদ নুসরত জাহানের (Nusrat Jahan)। দেশে বুলেট ট্রেন চালানো নিয়ে কেন্দ্রের প্রস্তাবের বিরোধিতা করে তারকা সাংসদ দাবি করেছেন, ভারতের মাটি বুলেট ট্রেনের ভার বহন করার জন‍্য উপযুক্ত নয়।

ভারতে বুলেট ট্রেন চালানো যাবে কিনা তা নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণোর সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন নুসরত। সংসদে দাঁড়িয়ে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার জাপানের মতো ভারতেও বুলেট ট্রেন করিডর বানাতে চায়। অথচ দেশের মাটিতে বুলেট ট্রেন চালানো সম্ভবই নয়। কারণ দেশের মাটি ওই ট্রেনের ভার সইতেই পারবে না। ভারতের মাটি বুলেট ট্রেন চালানোর জন‍্য ফিট নয়।

   

Nusrat Jahan 5
তৃণমূলের সাংসদের বক্তব‍্যের তীব্র বিরোধিতা করে রেলমন্ত্রী বলেন, “এটা অত‍্যন্ত লজ্জার কথা। যারা মা মাটি মানুষের কথা বলে, তারা মায়ের উপরেও ভরসা করে না, মাটির উপরেও ভরসা করে না। যারা বলে দেশের মাটিতে বুলেট ট্রেন চলতে পারবে না তাদের লজ্জা হওয়া উচিত। আমাদের উচিত নিজেদের ইঞ্জিনিয়ারদের ক্ষমতার উপরে ভরসা রাখা। আর কতদিন আমরা বিদেশিদের উপরে ভরসা করব?”

লোকসভায় এই তর্কাতর্কির ভিডিও শেয়ার করা হয়েছে গেরুয়া শিবিরের তরফে। পালটা ভিডিওটি শেয়ার করে নুসরত লিখেছেন, ‘জাপানের মতো ভারতেও বুলেট ট্রেন চালানোর স্বপ্নটা দেশের জন‍্য ধাপ্পাবাজি ছাড়া আর কিছুই নয়। ভারতের মাটিতে এই ধরনের ট্রেনের ট্র‍্যাক পাতা সম্ভব নয়। এটা বিজ্ঞান। পথসভায় ব‍ক্তৃতা দেওয়া হয় না।’

প্রসঙ্গত, সংসদে বাজেট অধিবেশনে যোগ দেওয়ার ফাঁকে সম্প্রতি দিল্লির হজরত নিজামুদ্দিন দরগায় গিয়েছিলেন নুসরত। শবে বরাতে দরগাতে গিয়ে প্রার্থনা করার ভিডিও শেয়ার করেছেন। হালকা সবুজ রঙা সালোয়ার কামিজ পরে, ওড়না দিয়ে মাথা ঢেকে দরগায় হাজির হন নুসরত। হাতে ডালা। হাঁটু গেড়ে বসে নমাজ পড়ে দোয়া প্রার্থনা করতে দেখা যায় তাঁকে। নিয়ম মেনে দরগায় ধাগাও বাঁধেন। তারপর তাঁকে ফল বিতরণ করতে করতে দেখা যায় দুঃস্থ ও কয়েকজন শিশুদের মধ‍্যে।

ভিডিওটি শেয়ার করে নুসরত লিখেছেন, ‘আমাদের কাছে বিশ্বাস ছাড়া আর কিছুই নেই। আর আমাদের প্রয়োজন আস্থা রাখা। বিশ্বাস বজায় রাখা। ভালবাসা ও ইতিবাচকতা ভাগ করে নিলাম। ঈশ্বর তাঁর আশীর্বাদ বর্ষণ করুন আমাদের উপরে।’

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর