ত্রিপুরায় নিশ্চিহ্ন তৃণমূল, বিজেপিতে যোগ দিলেন ঘাসফুলের একমাত্র কাউন্সিলর

বাংলাহান্ট ডেস্ক : গত বছর নভেম্বর মাসের ত্রিপুরা পুরসভা ভোটে বহু কষ্টে একটি মাত্র ঘাসফুল ফুটেছিল সে রাজ্যে। কিন্তু এবার পদ্ম ঝড়ে মুড়িয়ে গেল তাও। বৃহস্পতিবার তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন আমপুর পুর পরিষদের তৃণমূলের একমাত্র সদস্য তথা কাউন্সিলর সুমন পাল। ফলে ত্রিপুরা কার্যতই ঘাসফুল শূন্য হয়ে পড়ল। বৃহস্পতিবার সেরাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সঙ্গে সাক্ষাৎ করেন ওই তৃণমূল নেতা। তারপরই দলবদল। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী তথা যুবনেতা সুশান্ত চৌধুরীও। এহেন ঘটনায় যে প্রভূত অস্বস্তিতে বাংলার শাসক দল তা বলাই বাহুল্য।

ত্রিপুরার পুরভোটে সর্বশক্তি দিয়েই ঝাঁপিয়ে ছিল তৃণমূল কংগ্রেস। সে রাজ্যে পুরসভার গদির দখল পেতে মরিয়া হয়ে চেষ্টা চালায় তারা। আগরতলা পুরসভা নির্বাচনকেই পাখির চোখ করেছিল ঘাসফুল শিবির। কিন্তু নির্বাচনের ফলাফলে দেখা যায় আমপুর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডেই ফুটেছে একটি ঘাসফুল। নির্বাচনের মাস খানেক আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে আসা সুমন পালকে দিয়েই মানরক্ষা হয় তৃণমূলের। কিন্তু এবার সে রাজ্যে দলের মুখ পোড়ালেন এই তৃণমূল কাউন্সিলরই।

   

উল্লেখ্য, গোটা ত্রিপুরাতে একমাত্র একটি ওয়ার্ডেই জেতে তৃণমূল কংগ্রেস। ফলে নির্বাচনের ফলাফলের পরই জল্পনা ছড়ায় যে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোদ দেবেন আমপুর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুমন পাল। কিন্তু সেই সময় সুমন সংবাদমাধ্যকে স্পষ্ট জানান যে, ‘মিথ্যে প্রচার চালানো হচ্ছে। ঘুরিয়ে ফিরিয়ে দলবদলের প্রস্তাব এসেছেন ঠিকই। তবে আমি তৃণমূলের পতাকা নিয়েই রাজনীতি করব। দিদির দলকে ছাড়ার প্রশ্নই নেই। জেতার পর দলবদল কোনও মতেই ঠিক নয়। মানুষ তৃণমূলকেই ভোট দিয়েছে, তাই দল ছাড়ব না।’

suman pal

তবে কি এবার সেই ‘প্রস্তাবেই’ সম্মত হয়ে দল ছেড়ে গেরুয়া শিবিরে নাম লেখালেন ত্রিপুরার এই তৃণমূল নেতা, তাঁর দলবদলের পর বারবার উঠে আসছে এই প্রশ্নই। যদিও তাঁর দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজ এবং নীতির উপর ভরসা রেখেই দল ছেড়েছেন তিনি। এই বিষয়ে এখনও অবধি কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি তৃণমূলের শীর্ষ নেতৃত্বের তরফে। তবে সে রাজ্যের তৃণমূল আহ্বায়ক সুবল ভৌমিকের দাবি, এই ধাক্কা সামলে নিতে পারবে তৃণমূল।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ এর পুরসভা ভোটে ত্রিপুরার ৩৩৪ টি পুরসভা আসনের মধ্যে ৩২৯টিতে জয়ী হয় বিজেপি। ৫১ ওয়ার্ডে আগরতলা পুরসভার ৫১টিই আসে বিজেপির দখলে। ৩৩৪ টি আসনের ৩টি আসনে জয়ী হয় বামেরা। ১টি করে আসন পেয়েছিল তৃণমূল কংগ্রেস এবং তিপ্রা মাথা। এবার সেই আসনও হাতছাড়া হয়ে কার্যতই সে রাজ্যের নিশ্চিহ্ন হয়ে গেল ঘাসফুল শিবির।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর