আগামী ৪ দিন বৃষ্টির সম্ভাবনা, এক ধাক্কায় অনেকটা নামবে পারদও: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : অবশেষে স্বস্তি। শনিবার সন্ধ্যাতেই অমৃত বারিধারায় ভিজল শহর কলকাতা। লাগাতার দাবদাহ এবং তাপপ্রবাহের পর যা রীতিমতো খুশির জোয়ার এনেছে রাজ্যবাসীর মনে। স্বভাবতই শনিবারের ঝমঝমিয়ে বৃষ্টির পর তাপমাত্রা বেশ কিছুটা কমেছে বঙ্গে। তবে আগামী ৫ দিনই তাপমাত্রা খানিক কমার পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। এমনকি বাংলায় ঝড় বৃষ্টিও চলবে আগামী দিন তিনেক।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৩° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮°সেলসিয়াস
আর্দ্রতা : ৭৬%
বাতাস : ২০.৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৩%

   

আজকের আবহাওয়া
শনিবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, ১ মে রবিবার বজ্র-বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। শনিবার দক্ষিনবঙ্গের একাধিক জায়গায় কালবৈশাখীর কারণে একধাক্ষায় অনেকটা কমেচগে তাপমাত্রা। টানা তাপপ্রবাহের পর স্বস্তির আমেজ পেয়েছ বঙ্গবাসী। রবিবারও কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝড়ের কারণে ফসলের ক্ষতির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এমনকি ঝড় বৃষ্টি চলাকালীন নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
শনিবার দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ১মে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও। বৃষ্টি চলবে আগামী বেশ কয়েকদিন। সঙ্গে হতে পারে শিলাবৃষ্টি এবং ঝোড়ো বাতাসও। আগামী ৫ দিনে প্রায় ৪-৫° কমবে তাপমাত্রা।

অবশেষে শনিবার সন্ধ্যায় মরশুমের প্রথম কালবৈশাখী পেয়েছে শহর কলকাতা। কিন্তু এরপরও আগামী ৪-৫ দিন লাগাতার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এই বৃষ্টি অবশ্য কালবৈশাখী নয়, প্রচুর পরিমাণে পুবালি বাতাসের কারনে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়াতেই চলবে বৃষ্টি। সঙ্গে বইতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা অবধি বেগে ঝোড়ো হাওয়া। বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি নদিয়া,বীরভূম,পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া,মুর্শিদাবাদ জেলাতেও। যদিও বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই। রবিবারই বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায়। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৪° সেলসিয়াস এবং ২৬° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর