৮০ শতাংশ হিন্দু ভোটের মধ্যে কেবল ৪০ শতাংশই পায় বিজেপি! মেরুকরণ নিয়ে বললেন প্রশান্ত কিশোর

বাংলা হান্ট ডেস্কঃ 2014 সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই মেরুকরণের রাজনীতি অন্যতম প্রধান আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে আর 2014 সালে দেশে মোদির উত্থানের পেছনে নেপথ্য নায়ক হিসেবে যিনি কাজ করেছিলেন, সেই প্রশান্ত কিশোর বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দাঁড়িয়ে এই প্রসঙ্গ নিয়ে কি ভাবেন? এদিন সমস্ত বিষয় প্রসঙ্গে খোলামেলা ভাবে আলোচনা করেন ভোট কুশলী প্রশান্ত কিশোর।

বর্তমান সময়ে মেরুকরণের প্রভাবকে বাস্তবের থেকে অনেকটাই বেশি দেখানো হচ্ছে বলে মত পিকের। তিনি বলেন, “দেশের সকল হিন্দুরাই যে বিজেপির হিন্দুত্বের ভাবনায় সহমত পোষণ করে, তা কিন্তু নয়। অনেক হিন্দু রয়েছে যারা বিজেপির এই ভাবনার বিরুদ্ধে।” মেরুকরণ প্রসঙ্গে প্রশান্ত কিশোর এদিন বলেন, “দেশের মেরুকরণকে বাস্তবের তুলনায় এই মুহূর্তে অনেক বাড়িয়ে জাহির করা হচ্ছে। 15 বছর আগে যেভাবে মেরুকরণ করা হত, তা বর্তমানে অনেকটাই বদলে গেছে। তবে এটা বলতেই হবে যে, এর প্রভাব রয়ে গেছে এখনো! পরিসংখ্যান দিয়ে আমি বলতে পারি যে, কোনো দল কখনোই দেশে কোন ধর্ম কিংবা সম্প্রদায়ের 50 থেকে 55 শতাংশ ভোট অর্জন করতে পারেনি। তাই আমার মনে হয়, নির্বাচনে জেতা কিংবা হারা মেরুকরণের ওপর সম্পূর্ণভাবে নির্ভর করে না।”

   

পিকে বলেন, “দেশে বর্তমানে হিন্দু সম্প্রদায়ের মানুষই সংখ্যাগরিষ্ঠ। কিন্তু আপনি যদি মেরুকরণকে সম্পূর্ণ ভাবে বিশ্বাস করেন, তাহলে আপনাকে ভাবতে হবে যে 50 শতাংশের বেশি হিন্দুরা বিজেপিকে ভোট দেয়। কিন্তু প্রকৃতপক্ষে সেটি দেখা যায় না। দেশে ভোটের পরিসংখ্যান বলছে যে, বিজেপি দল সমগ্র জনসংখ্যার মাত্র 38 শতাংশ ভোট পায়।”

এছাড়াও এদিন প্রশান্ত কিশোর উত্তরপ্রদেশে ঘটে যাওয়া নির্বাচনের প্রসঙ্গ তুলে ধরেন। তিনি বলেন, “সদ্য উত্তরপ্রদেশের ভোটে বিজেপি 40 শতাংশ ভোট পেয়েছিলো। কিন্তু আপনারা জানেন, সেখানে মোট জনসংখ্যার প্রায় 80 থেকে 82 শতাংশ হিন্দু সম্প্রদায়। তাহলে এর অর্ধেকেরও কম ভোট কেন বিজেপি পেল? এর থেকে বোঝা যায় যে, মেরুকরণের প্রভাব এখনো বর্তমান থাকলেও এটি ভোটে জেতা বা হারাকে পুরোপুরিভাবে নিয়ন্ত্রন করতে পারে না।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর