Optical Illusion: পাতার ফাঁকে লুকিয়ে আছে বিষাক্ত এই সাপ! ক্ষমতা থাকলে খুঁজে বের করুন

বাংলাহান্ট ডেস্ক : সাইকোলজির তত্ত্ব বলছে, একটা বয়সের পর দৈনন্দিন জীবনের নানান চড়াই উতরাইয়ের জন্য আমাদের প্রত্যেকের জীবনেই ভালো মন্দের প্রভাব তীব্র হয়ে ওঠে। ফলে, নির্দিষ্ট বয়সের পর আমাদের মন ও মানসিকতার কারণে শুধুমাত্র আমরা যা দেখতে চাই ঠিক সেই জিনিসগুলিই চোখের সামনে ভেসে ওঠে। এই প্রসঙ্গে বলে রাখা ভালো, অপটিক্যাল ইলিউশনের মাধ্যমে আমাদের চারিত্রিক বৈশিষ্ট্যের অনেকখানিই ধরা পড়ে।

আসলে অপটিক্যাল ইলিউশন হল কোন বস্তু বা ছবি যা ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ দিয়ে দেখলে বিভিন্ন রকম অর্থ প্রকাশ করে। কারণ, প্রত্যেকটি মানুষই ছবিগুলিকে দেখতে চেষ্টা করে তাদের নিজেদের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গীর মধ্য দিয়ে। আর, সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল প্রায়ই নানা ধরনের অপটিক্যাল ইলিউশনের ছবি আমাদের চোখের সামনে ভেসে ওঠে। অধিকাংশ ক্ষেত্রেই এইসব ছবি নিয়ে প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেন খুব বেশি হলে ১ শতাংশ মানুষ।

   

ইতিমধ্যেই, ইন্টারনেটে ভাইরাল হওয়া এই ছবিটিতে একটি সাপ লুকিয়ে থাকার কথা বলা হয়েছে। কিন্তু, বহুক্ষেত্রেই প্রখর দৃষ্টিশক্তি সম্পন্ন মানুষেরাও এই সাপটিকে খুঁজে বের করতে রীতিমতো হিমসিম খাবেন। অথচ, আপনি যদি এই ছবিটিকে খুবই ভালোভাবে খেয়াল করেন তবেই আপনার নজরে আসবে সাপটির অবস্থান কোথায়। আপনি যদি ১০ সেকেন্ডের মধ্যে ছবিটিতে লুকানো সাপটিকে খুঁজে পান তবে আপনি জিনিয়াস। এখন দেখার বিষয় সাপটিকে আপনি আদৌ খুঁজে পাচ্ছেন কিনা। সব মিলিয়ে বলা যায়, এই ছবিটিকে আপনি অপটিক্যাল ইল্যুশনের নিখুঁত উদাহরণ হিসেবে বিবেচনা করতে পারেন।

Optical illusion

আসল বিষয়টি হল, আপনি যদি ছবিটিকে একঝলক দেখেন তবে আপনি পুরো ছবিতে সবুজ পাতাই দেখতে পাবেন। কিন্তু আপনি যদি ছবিটি মনোযোগ সহকারে ভালো করে লক্ষ্য করেন তবে দেখতে পাবেন যে ছবিতে একটি পাতার মাঝে একটি সাপকে উঁকি মারতে দেখা যাচ্ছে। কেউ কেউ সাপের দর্শন পেয়েছেন, আবার বহু খোঁজাখুঁজি করার পরেও অনেকেই সাপটিকে দেখেননি। বাস্তবিক অর্থেই আড়াল হয়ে থাকা সাপটিও সবুজ রংয়ের হওয়ার জন্য সাপটিকে খুঁজে পাওয়া বেশ দুস্কর। তবে, আপনিও যদি এখনো সাপ না দেখে থাকেন, তাহলেও বিশেষ ভাবনার কিছু নেই। আমরা এই ছবিটিতে একটি বৃত্তের মধ্যে সাপটিকে দেখিয়েছি যা আপনি সহজেই দেখতে পাচ্ছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর