প্রচুর বাংলাদেশিকে ভারতে ঢুকিয়েছে জঙ্গি রাকিব! চাঞ্চল্যকর তথ্য STF-র হাতে

বাংলাহান্ট ডেস্ক : একের পর এক ভয়ঙ্কর তথ্য উঠে আসছে এসটিএফের (STF) হাতে। সম্প্রতি গ্রেফতার হওয়া আল-কায়দা জঙ্গি আব্দুর রাকিব জেরায় জানিয়েছে, তাদের সংগঠনে রয়েছে প্রচুর বাংলাদেশি সদস্য। তাদেরকে সীমান্ত পার করিয়ে ভারতে নিয়ে আসার দায়িত্ব ছিল আব্দুর রকিবেরই। বেঙ্গল এসটিএফের জেরায় এমনই জানিয়েছে আল কায়দা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট বা আকিস-এর সদস্য আব্দুর রকিব। সে আরও জানায় ভারতে আনা বাংলাদেশিদের আবারও কাজের উদ্দেশে বিভিন্ন রাজ্যে পাঠিয়ে দেওয়ার কাজও করেছে সে।

জেরায় রকিব জানায়, সে আকিসের এর শাখা সংগঠন ‘আল কায়দা বার ই সাগর’-এর সংগঠন তাঞ্জিমের সদস্য। এই সংগঠনে তার পদের নাম ‘আনসার’। তার কাজ ছিল আকিসের সংগঠনের শীর্ষনেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা। সংগঠনের সদস্য ও শীর্ষনেতারা ভারতে এলে তাদের নিরাপদ আশ্রয়ে রাখা, যাতায়াতের ব্যবস্থা করা, নিরাপদে সীমান্ত পার করিয়ে দেওয়া। ভারতে থাকার জন্য ভুয়ো নথি জোগাড় করার কাজও করত বলে জানিয়েছে সে।

‘আনসার’ ছাড়াও এই সংগঠনের একজন ‘সুরা সদস্য’দের মধ্যেও অন্যতম সক্রিয় ছিল রকিব। এই সুরা সদস্যরা মূলত সংগঠনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে। সেই সদস্যদের মধ্যে একজন ছিল আব্দুর রকিব। এই সক্রিয় গ্রুপের সদস্যরা সংগঠন বিস্তারের কাজ করে থাকে। সংগঠনে যারা যোগ দেয় তাদের কাকে কোথায় পাঠানো হবে, তা ঠিক করে। মগজধোলাইয়ের প্রশিক্ষণ দেয়। কোন একটি এলাকায় হিন্দু-বিদ্বেষী মনভাবাপন্ন যুবকদের জোগাড় করে তাদের ‘দাওয়াত’ দেওয়ার নির্দেশ দিত আব্দুর রাকিবই।

1

বিশেষ সূত্রে জানা যাচ্ছে, ধৃত কাজী এহসানের কাজ ছিল সংগঠন বিস্তার করা। জেহাদি লিফলেট বিলি করা, বই বিলি করা। জেহাদি ভিডিয়ো, অডিয়ো একই রকম মানসিকতার যুবকদের মোবাইলে পাঠানো। পরে তাদের ‘দাওয়াত’ দেওয়া। বাংলাদেশের ‘আকিস’এর নেতাদের সঙ্গে যোগাযোগ রাখা ও তাদের নির্দেশ মতো সংগঠন বিস্তার করাই ছিল কাজী এহেসানের প্রধান কাজ।

রকিব এবং কাজী এহেসানকে গ্রেফতার করা বেঙ্গল এসটিএফের বিরাট বড় সফলতা বলেই মনে করছেন গোয়েন্দারা। রকিবকে জেরা করে ও তার মোবাইল থেকে ডেটা সংগ্রহ করে ওই সংগঠনের জাল কতদূর ছড়িয়েছে, তা জানতে তদন্ত করছে এসটিএফ। গোয়েন্দারা এই সংগঠনকে একেবারে গোড়া থেকে উপড়ে ফেলতে চাইছে বলেই জানা যাচ্ছে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর