কড়া টক্কর পেতে চলেছে মুকেশ আম্বানির Jio! এবার আদানি গ্রুপ শুরু করতে চলেছে 5G পরিষেবা

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই 5G স্পেকট্রাম (5G Spectrum) নিলামের কাজ সম্পন্ন হয়েছে। পাশাপাশি, দেশজুড়ে 5G পরিষেবা শুরু করার প্রসঙ্গে ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে টেলিকম অপারেটর সংস্থাগুলি। এদিকে, 5G স্পেকট্রাম নিলামে অংশগ্রহণ করে আদানি গ্রূপও। প্রাথমিকভাবে জল্পনা ছিল যে আদানি গ্রুপ হয়তো এবার Jio এবং Airtel-কে কঠিন প্রতিযোগিতায় ফেলতে পারে। কিন্তু পরে আদানি গ্রুপ স্পষ্ট করে দিয়েছিল যে তারা শুধুমাত্র B2B স্পেসে গ্রাহকদের পরিষেবা দিতে চায়। এমতাবস্থায়, আদানি গ্রুপ যে কনজিউমার মোবিলিটি স্পেসে এখনই অংশগ্রহণ করতে চায়না তা আরও একবার প্রমাণ হয়ে গেল। এই প্রসঙ্গে একটি প্রতিবেদনে বলা হয়েছে, তারা আপাতত ৬ টি LSA (লাইসেন্স সার্ভিস এরিয়া)-তে পরিষেবা শুরু করবে।

পাশাপাশি, ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে, আদানি ডেটা নেটওয়ার্ক ৬ টি সার্কেলে ইউনিভার্সাল লাইসেন্সের জন্য আবেদন করেছে। পাশাপাশি, এগুলি হল সেই ৬ টি সার্কেল যেখানে আদানি ডেটা নেটওয়ার্কের স্পেকট্রাম থাকা প্রয়োজন। এমতাবস্থায়, গ্রুপটি দ্রুত 5G নেটওয়ার্ক পরিষেবা চালু করতে চলেছে। যদিও, কোম্পানির প্রয়োজনীয়তা অনুসারে এখন লাইসেন্স প্রয়োজন হচ্ছে। পাশাপাশি, আদানি গ্রুপ কোম্পানি যখন স্পেকট্রাম নিলামে অংশ নিয়েছিল, তখন তার লাইসেন্স ছিল না।

জানিয়ে রাখি যে, আদানি ডেটা নেটওয়ার্ক 26 GHz-এর 400 MHz স্পেকট্রাম কিনেছিল। যার জন্য তারা ২১২ কোটি টাকা ব্যয় করেছে। এছাড়াও, আদানি গ্রুপ মিড-ব্যান্ড স্পেকট্রামে অংশগ্রহণ করেনি। যা গ্রাহকদের জন্য আবশ্যক ছিল। অর্থাৎ, এক দিক থেকে এটাই প্রমাণিত হয় যে, আদানি গ্রুপ স্পেকট্রাম কিনে নিলেও তারা Jio, Airtel এবং VI-এর 5G স্পেকট্রামে হস্তক্ষেপ করতে চায় না।

adani ambani

জানা গিয়েছে, কনজিউমার স্পেসে একটি বাজার তৈরি করার পরেই আদানি গ্রুপ এতে প্রবেশ করবে। এমতাবস্থায়, আগামী সময়ে আদানি গ্রুপ এই ক্ষেত্রে প্রবেশ করে রিলায়েন্সকে একটি কঠিন প্রতিযোগিতায় ফেলতেই পারে। এদিকে এই মুহূর্তে 5G সিম নিয়ে অনেক আলোচনা চলছে। পাশাপাশি, বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, 5G সার্ভিসের জন্য 5G সিমের প্রয়োজন হবে না। অর্থাৎ, 4G সিমেই এই পরিষেবা কাজ করবে। যদিও, এর আগে এই বিষয়ে একাধিক জল্পনা শুরু হয়েছিল।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর