সুরা প্রেমীদের মাথায় হাত! পুজোর আগে বিপুল পরিমাণে দাম বাড়ছে মদের, দেশির ক্ষেত্রে বেশি ট্যাক্স

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যের অর্থনৈতিক সংকট কাটাতে বাড়াতে হবে রাজস্ব। তাই রাজস্বে জোয়াড় আনতে দাম বাড়ছে মদের। সর্বাধিক দাম বাড়বে দেশি মদের (Price Hike in Liquor)। আগামী ১৫ সেপ্টেম্বর থেকেই রাজ্য সরকার মদের এই মূল্যবৃদ্ধি কার্যকর করতে চায়।

রাজ্যের আবগারি দফতর সূত্রে জানা যাচ্ছে, দেশি মদের ক্ষেত্রে ২০ শতাংশ পর্যন্ত মূল্যবৃদ্ধি হবে। দেশে প্রস্তুত বিদেশি মদের দাম বৃদ্ধি পাচ্ছে ৭ থেকে ১০ শতাংশ। একই সঙ্গে রাজ্য সরকার দেশি মদের বদলে রাজ্য এবার দেশে তৈরি বিদেশি মদ উৎপাদনকেই উৎসাহ দিতে চাইছে বলে জানা যাচ্ছে। এর জন্য আবগারি দফতর বিধিও সংশোধন করল।

liquor shop

বিদেশি মদ প্রস্তুতকারক সংস্থা তাদের লাইসেন্স বদল করতে পারবে। এর জন্য বিধিতে ‘কান্ট্রি স্পিরিট’-এর সংজ্ঞা বদল ‘ইন্ডিয়া মেড লিকার’ নাম দেওয়া হয়েছে। ইতিমধ্যে জেলাগুলিকে নির্দেশিকা পাঠানোর পাশাপাশি কত দাম বাড়তে পারে সেই সংক্রান্ত একটি তালিকাও পাঠানো হয়েছে। দেশি মদের নয়া দাম ৬০০ mL-এর হতে চলেছে ১৫৫ টাকা,৩৭৫mL- এর দাম হতে চলেছে ১০৫ টাকা, ৩০০mL এর দাম হবে ৮৫ টাকা ও ১৮০ ml-এর দাম হবে ৫০ টাকা। সর্বাধিক ২০ শতাংশ দাম বাড়তে চলেছে বলে জানা গেছে।

গত বছর পুজোর উৎসবে রেকর্ড গড়ে বিক্রি হয় মদ। ৬০০ কোটি টাকারও বেশি লাভ করেছিল পুজোর মরশুমে রাজ্যের আবগারি দফতর। যদিও এবারের দাম বাড়ানোর সঙ্গে সম্পর্ক রয়েছে রাজ্যে দেশি মদ বিক্রি তুলনামূলক উৎপাদন কমানো হয়েছে বলেই দাবি আবগারি দফতরের আধিকারিকরা। তার জন্য ইতিমধ্যেই আইনের সংশোধন এনেছে রাজ্যের আবগারি দফতর।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর