Reserve Bank of India: ফের বদলাতে চলেছে ৫০০ টাকার নোট, বড়সড় পরিবর্তনের পথে রিজার্ভ ব্যাঙ্ক

বাংলাহান্ট ডেস্ক : ফের কি নতুন ধরনের ৫০০ টাকার নোট দেখতে চলেছে দেশবাসী? রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) থেকে পাওয়া সূত্র অনুযায়ী, ৫০০ টাকার নোট বেশ কিছু বড়সড় পরিবর্তন এর পথে হাঁটছে তারা। আজ থেকে প্রায় ছয় বছর আগে নোট বন্দির মাধ্যমে বাতিল হয়ে যায় পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। এরপর রিজার্ভ ব্যাংক ভারতের বাজারে ইস্যু করে নতুন ধরনের ১০০,২০০,৫০০ ও ২০০০ টাকার নোট। এবার নোট বন্দি না হলেও ৫০০ টাকার নোটে বেশ কিছু আপগ্রেডেশনের কথা ভাবছে ভারতের শীর্ষ ব্যাংক।

বোম্বে হাইকোর্ট সম্প্রতি বাজার চলতি টাকা গুলি নিয়ে কিছু প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন বিশেষজ্ঞদের উদ্দেশ্যে। বর্তমানে যে নোট ও কয়েনগুলি বাজারে উপলব্ধ সেগুলি কিভাবে দৃষ্টিহীন ও বিশেষভাবে সক্ষমদের জন্য আরো সহায়ক করে তোলা যায় সেই বিষয়ে মতামত চেয়েছে কোর্ট। জানা যাচ্ছে বিশেষজ্ঞরা যদি সঠিক কোন পরামর্শ হাইকোর্টকে প্রদান করতে পারেন তাহলে বর্তমান প্রচলিত নোটগুলির আপগ্রেডেশনে হবে।

   

এর আগেও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বিশেষভাবে সক্ষমদের সুবিধার্থে নোটে বেশ কিছু পরিবর্তন করেছে। বিশেষজ্ঞদের মত নিয়ে নোট ও কয়েনগুলিকে স্পর্শের ক্ষেত্রে আধুনিক করে তোলা হয়েছে। এছাড়াও, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ২০২০ সালে প্রকাশ করা MANI App টি আপডেট করা হয়েছে।jpg 20220925 110521 0000

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সুবিধার্থে নোট চেনার জন্য এই অ্যাপটি শীর্ষ ব্যাংকের পক্ষ থেকে প্রকাশ করা হয়। এই অ্যাপ খুব সহজেই বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ভয়েসের সাহায্যে জানিয়ে দেয় নোটের মূল্য। ইংরেজি ও হিন্দি ভাষার পাশাপাশি নতুন আপডেটে এই অ্যাপে যুক্ত হয়েছে উর্দু, অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু ভাষা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর