দাপট কমবে Jio ও চিনা কোম্পানির! ভারতে লঞ্চ সবথেকে সস্তার 5G স্মার্টফোন, দাম শুনলে হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক: ভারতের স্মার্টফোনের বাজারে এখন চলছে চিনা কোম্পানিগুলির (Chinese smartphone company) দৌরাত্ম। রেডমি থেকে রিয়েলমি, দেশের মানুষের হাতে হাতে ঘুরছে এই সব চিনা সংস্থার স্মার্টফোন। সস্তায় স্মার্টফোন বিক্রি করার জন্য ভারতের বাজার ধরে রেখেছে চিনা কোম্পানিগুলি। ১০ হাজার থেকে ২০ হাজার টাকার স্মার্টফোনের সেগমেন্টে একচেটিয়া বাজার ধরে রেখেছে তারা।

তবে এবার খুব তাড়াতাড়িই স্বদেশী একটি ব্র্যান্ড ড্রাগনের দেশের কোম্পানিগুলির বাজার ছিনিয়ে নেওয়ার তোরজোড় করছে। দুর্দান্ত একটি ৫জি স্মার্টফোন বাজারে আনতে চলেছে তারা। শুধু তাই নয়, এই ফোনটির দামও হবে মাত্র ১০ হাজার টাকা। এছাড়াও এতে থাকবে ৫০ মেগাপিক্সেল যুক্ত তিনটি ক্যামেরা।

ভারতের বাজারে চিনা কোম্পানিগুলির একচেটিয়া ব্যবসা রুখতে দেশীয় কোম্পানি লাভা আনতে চলেছে একটি অত্যাধুনিক ৫জি প্রযুক্তি সম্পন্ন স্মার্টফোন। এর ফিচার্স অনুযায়ী দাম যা রাখা হয়েছে, তা যেকোনও দামি চাইনিজ ফোনের থেকে অনেকটাই কম। সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসে এই ফোনটির আত্মপ্রকাশ করেছে প্রস্তুতকারক সংস্থা।

ভারতের জনতার জন্য দুর্দান্ত এই স্মার্টফোনটি হল লাভা ৫জি। লাভা কোম্পানির ব্লেজ সিরিজে যদিও দু’টি স্মার্টফোন রয়েছে। কিন্তু এগুলি ৪জি প্রযুক্তি সম্পন্ন। অন্যদিকে, নতুন এই ফোনটিতে গ্রাহকরা পাবেন ৫জি প্রযুক্তি। সংস্থার মতে, এটিই হবে ভারতের সব থেকে সস্তা স্মার্টফোন। এর দাম পড়তে চলেছে প্রায় ১০ হাজার টাকা।

যদিও এই ফোনের দাম ঠিক কত হবে তা খোলসা করা হয়নি সংস্থার তরফে। কিন্তু দীপাবলি থেকে এই ফোনটির অর্ডার নেওয়া শুরু করবে লাভা। এই ফোনে থাকছে ডুয়াল সিম সাপোর্ট। পাশাপাশি লাভা ব্লেজ ৫জি-তে থাকবে একটি ৬.৫ ইঞ্চির এলসিডি স্ক্রিন। এই স্ক্রিনে গ্রাহকরা পাবেন ৯০ হার্টজ-এর রিফ্রেশ রেট। এই ফোনের ডিসপ্লে হতে চলেছে ১৬০০x৭২০ পিক্সেল-এর এইচডি প্লাস ডিসপ্লে। ফোনটিতে বেশ জোড়ালো ব্যাটারি থাকতে চলেছে। এতে থাকছে ৫০০০ মিলি অ্যাম্পেয়ার-এর ব্যাটারি থাকবে।

লাভার নতুন ফোনটিতে থাকছে ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে গ্রাহকরা এর স্টোরেজ বাড়াতে পারেন। এছাড়াও ভার্চুয়াল র‍্যাম এক্সটেনশনের মাধ্যমে বাড়ানো যাবে র‍্যাম। ক্যামেরার কথা বলতে গেলে এতে থাকছে একটি ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। এছাড়াও পিছনে ৫০ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা থাকছে।

Lava blaze 5g

এছড়াও এতে ডেপথ এবং ম্যাক্রো লেন্স থাকছে। ফোনটির এক দিকে একটি ফিঙ্গার প্রিন্ট সেন্সর রয়েছে। অ্যান্ড্রয়েড ১২ রয়েছে লাভা ব্লেজ ৫জি-তে। সম্প্রতি ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসে এই ফোনটির উদ্বোধন করেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর