মানিক ‘ঘনিষ্ঠ’ জাতীয় পুরস্কার প্রাপ্ত মাস্টারের বিপুল সম্পত্তির খোঁজ পেলো ED! চাঞ্চল্য মিনার্ভায়

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় আবারও একবার চাঞ্চল্যকর তথ্য উঠে এলো প্রকাশ্যে। প্রাথমিক শিক্ষক দুর্নীতি মামলায় (Primary Tet) সম্প্রতি গ্রেফতার করা হয় তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) বিধায়ক মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) আর এবার তাঁর ঘনিষ্ঠ এক মাস্টারমশাইয়ের বিরুদ্ধে বিস্ফোরক তথ্য হাতে পেল তদন্তকারী সংস্থা। এদিন তাপস মণ্ডল (Tapas Mondal) নামে ওই মাস্টারমশাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়ে এ সকল গুরুত্বপূর্ণ তথ্য পায় ইডি (ED)।

তাপস মণ্ডল প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। ৬৫ বছর বয়সী মাস্টারমশাই জাতীয় পুরস্কার পর্যন্ত পেয়েছেন। আর এবার তাঁর সংস্থা ‘মিনার্ভা এডুকেশন & ওয়েলফেয়ার সোসাইটি’-র বিরুদ্ধে একাধিক তথ্যসূত্র পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

   

কোন কোন বিষয় উঠে এলো ইডির হাতে? তদন্তকারী সংস্থা সূত্রে খবর, তাপস মণ্ডলের তিন তিনটি বাগান বাড়ি রয়েছে। এছাড়াও সম্পত্তির তালিকায় রয়েছে বিলাসবহুল বাড়ি, যার মধ্যে একটি মূল্য ৩৬ লক্ষ টাকা। ইডির দাবি, নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় জড়িত ছিলেন তাপসবাবু এবং সেখান থেকেই এই বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছিলেন তিনি। একইসঙ্গে মানিক ভট্টাচার্যের সঙ্গে তাপসের যোগসূত্র ছিল বলে অনুমান তদন্তকারী অফিসারদের।

উল্লেখ্য, এদিন সকালেই মহিষবাথানে তাপসবাবুর ট্রেনিং সেন্টারে পৌঁছে গিয়ে সেখানকার দরজা তালা বন্ধ দেখে ইডি অফিসাররা। পরবর্তীতে চাবি খুঁজে না পেয়ে শেষ পর্যন্ত তালা ভাঙতে তৎপর হয় তারা।

প্রসঙ্গত, সূত্র মারফত তদন্তকারী সংস্থা জানতে পারে, উক্ত ট্রেনিং সেন্টারে একাধিক চাকরিপ্রার্থীদের কোর্স করানো হতো, যাতে তারা পরবর্তী সময় চাকরি পান। এক্ষেত্রে এই কোর্সগুলি টাকার পরিবর্তে করানো হতো বলে দাবি ইডির। একইসঙ্গে চাকরি প্রদানের প্রতিশ্রুতি দেওয়া এবং সেই ক্ষেত্রে বিপুল পরিমাণ টাকা নেওয়া হত বলে অনুমান তাদের। এক্ষেত্রে ওই সেন্টারে কোন কোর্স করানো হতো কিংবা কোর্সের মাধ্যমে চাকরিপ্রার্থীদের কাছ থেকে কিভাবে টাকা আদায় করা হতো, এ সকল বিষয়গুলি তদন্ত করার স্বার্থে এদিন ঘটনাস্থলে পৌঁছে যায় তদন্তকারী সংস্থা। পরবর্তী ক্ষেত্রে নয়া কোন রহস্যের উন্মোচন ঘটে, আপাতত সেটাই দেখার।

Untitled design 73 1

তবে এক্ষেত্রে শুধুমাত্র তাপস মণ্ডলই নন, একইসঙ্গে টিচার্স ট্রেনিং সংস্থাগুলির সঙ্গে মানিকের পুত্র সৌভিক ভট্টাচার্যের যোগাযোগ রয়েছে বলেও জানা যাচ্ছে। এই খবর সামনে উঠে আসতেই ক্ষোভ বৃদ্ধি পেয়েছে এলাকাবাসীদের। এলাকাবাসীদের দাবি, শাসক দল তথা তৃণমূল কংগ্রেসের সঙ্গে তাপসবাবুর যথেষ্ট মেলামেশা ছিল। তবে এক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় তাঁর যে এত বড় হাত থাকতে পারে, তা তারা কখনো ঘুণাক্ষরেও টের পাননি বলেই জানিয়েছেন স্থানীয়রা।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর