গুজরাটে ২২ হাজার কোটির বিমান কারখানা গড়বে টাটা, এয়ারবাস! ফের বিনিয়োগে চমক মোদীরাজ্যের

বাংলাহান্ট ডেস্ক : গুজরাতে (Gujarat) আসন্ন নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নিজের রাজ্যে বিজেপির ক্ষমতা ধরে রাখতে বিনিয়োগ হল বিরাট অংকের। আগামী রবিবার অর্থাৎ ৩০ অক্টোবর গুজরাতে ২২ হাজার কোটির বিমান নির্মাণ প্রকল্পের শিলান্যাস করতে চলেছেন মোদি। এয়ারবাস ও টাটা যৌথ ভাবে এই বিমানগুলি তৈরি করবে বলে জানা যাচ্ছে।

ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার এই বিষয় বলেন, ‘এটাই এই ধরনের প্রথম প্রকল্প যেখানে সামরিক বিমান ভারতে তৈরি হবে। এবং তা করবে বেসরকারি সংস্থা। গোটা প্রকল্পটিতে খরচ হবে ২১,৯৩৫ কোটি টাকা। এখানে যে বিমান তৈরি হবে তা সাধারণ পরিবহণের কাজেও ব্যবহার করা যাবে।’ আগামী রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরোদায় এয়ারবাস-টাটার যৌথ প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পে কয়েক হাজার কর্মসংস্থান তৈরি হবে বলেও সরকারি তরফে জানানো হয়েছে।

গত মাসেই কেন্দ্র এয়ারবাসের কাছ থেকে ৫৬টি বিমান কেনার ছাড়পত্র দেয়। চুক্তি অনুযায়ী, ১৬টি বিমান সরবরাহ করা হবে সম্পূর্ণ তৈরি অবস্থায় অর্থাৎ রেডি টু ফ্লাই অবস্থায়। বাকি ৪০টি বিমান তৈরি হবে ভারতেই। সূত্রের খবর, ১৬টি বিমান ভারতের হাতে এসে পৌঁছবে আগামী বছর সেপ্টেম্বর থেকে ২০২৫-এর অগস্টের মধ্যে। গুজরাতের কারখানায় তৈরি প্রথম বিমান উড়তে পারে ২০২৬-এর সেপ্টেম্বর মাসে।

গত সেপ্টেম্বরেই মহারাষ্ট্রকে হারিয়ে গুজরাত ১,৯৫০ কোটির মাইক্রোচিপ প্রকল্পের বরাত পেয়েছে। এই প্রকল্পে মোদির রাজ্যে বেদান্ত লিমিটেড এবং তাইওয়ানের ফক্সকনের যৌথ উদ্যোগে চিপ বা সেমিকন্ডাক্টর তৈরি করা হবে। আমদাবাদে কারখানা চালু হলে প্রায় লক্ষাধিক কর্মসংস্থান হবে বলে মনে করা হচ্ছে। এ জন্য বেদান্ত-ফক্সকনকে সস্তায় বিদ্যুৎ-সহ বিভিন্ন ক্ষেত্রে বিপুল ভর্তুকিও দেওয়া হবে বলে জানিয়েছে গুজরাতের বিজেপি শাসিত সরকার।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর