টাকা দিচ্ছে না সরকার! চরম আর্থিক সংকটের মুখে যাদবপুর বিশ্ববিদ্যালয়

বাংলাহান্ট ডেস্ক : এবার চরম আর্থিক সংকটে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। এই বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ ভাবেই রাজ্যের অধীনস্থ। গোটা দেশেই নাম রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। আর রাজ্যের গর্ব সেই বিশ্ববিদ্য়ালয়ই ভুগছে চরম অর্থ সংকটে। সূত্র মারফত জানা যাচ্ছে, রাজ্য ও কেন্দ্র থেকে প্রয়োজনীয় অনুদান বরাদ্দ করা হয়। কিন্তু বর্তমানে রাজ্য ও কেন্দ্রীয় সরকার থেকে প্রয়োজনীয় অনুদান পাওয়া যাচ্ছে না বলেই অভিযোগ উঠে আসছে। আর তার প্রভাবেই প্রবল অর্থ সংকট দেখা দিচ্ছে যাদবপুরের মতো ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়ে। চিঠি লিখেও কাজের কাজ হচ্ছে না কিছুই। পরিস্থিতি এতটাই খারাপ যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার প্রাক্তনীদের কাছে অর্থ সহায়তার অনুরোধ করতে বাধ্যা হচ্ছে।

এই বিষয়ে উপাচার্য যে চিঠি লেখেন তাতে দেখা যাচ্ছে, যাদবপুর বিশ্ববিদ্যালয় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে একাধিক স্বীকৃতি পেয়েছে। কিন্তু যে পরিমাণ টাকা বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য প্রয়োজন সেই পরিমাণ অর্থ কেন্দ্র ও রাজ্য থেকে আসছে না। ইতিমধ্যেই চলছে মারাত্মক আর্থিক ঘাটতি।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আর্থিক সংকটের কারণে বিশ্ববিদ্যালয়ের গবেষণার কাজে খুব বড় সমস্যা হতে পারে। যার মাসুল গুনতে হতে পারে মেধাবী পড়ুয়াদেরও। কিন্তু যে বিশ্ববিদ্যালয়ে দেশের উচ্চমেধার আঁতুর ঘর, সেই বিশ্ববিদ্যালয়ের জন্যই অর্থ জুটছে না এটা কিছুতেই যেন মেনে নিতে পারছেন না প্রাক্তনীদের অনেকেই। সম্প্রতি বিশ্বের সেরাদের তালিকায় এই বিশ্ববিদ্যালয়ের  ৪২জন বিজ্ঞানী স্থান পেয়েছেন। আর সেই বিশ্ববিদ্যালয়ই প্রয়োজনীয় ফাণ্ড পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

সূত্রের খবর, অবস্থা যা তাতে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিচালনাতেও এবার সমস্যা হতে পারে। একমাত্র প্রাক্তনীদের আর্থিক সহায়তার দিকেই তাকিয়ে রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনেকের মতে এই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর ঘনিষ্ঠের বাড়ি থেকে উদ্ধার হয় কোটি কোটি অবৈধ টাকা। আর এই রাজ্যেই যাদবপুরের মতো বিশ্ববিদ্যালয়ের জন্য অনুদান জোটে না। সম্প্রতি এনসিসির পক্ষ থেকেও অভিযোগ করা হয় তাদের বকেয়া টাকা মেটানো হচ্ছে না। এবার একই অভিজ্ঞতার সম্মুখীন হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ও।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর