‘TET হল প্রি-কোয়ার্টার ম্যাচ, পরীক্ষার্থীরা চাকরি যেদিন পাবেন সেদিন হবে ফাইনাল’, স্বচ্ছ নিয়োগ নিয়ে আত্মবিশ্বাসী ব্রাত্য

বাংলাহান্ট ডেস্ক : আজ দুপুর ১২টা থেকে ছিল টেট পরীক্ষা (TET 2022)। কয়েক মাস ধরে শিক্ষক নিয়োগে যেভাবে দুর্নীতি ও বেনিয়মের অভিযোগ উঠেছে, তাতে এবারের টেট পরীক্ষা প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে একটি চ্যালেঞ্জ ছিল। জানা যাচ্ছে, আজ কড়া নজরদারির মধ্যে নেওয়া হয়েছে পরীক্ষা। এরই মধ্যে সাংবাদিক বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বিশ্বকাপ ফুটবলের প্রসঙ্গ টেনে বললেন, ‘হ্যারি কেন একবার পেনাল্টি মিস করতে পারেন। ফ্রান্স সেমিফাইনালে গিয়েছে। আজ আমাদের টেট পরীক্ষা প্রি-কোয়ার্টার ফাইনাল হচ্ছে। তারপর কোয়ার্টার ফাইনাল হবে কাউন্সেলিং। তারপর নিয়োগপত্র হবে। এরপর ফাইনাল হবে যেদিন ছেলে-মেয়েরা ওই নিয়োগপত্র হাতে নিয়ে চাকরিতে ঢুকবেন।’

রাজ্যের শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমরা আমাদের কাজ দায়িত্ব সহকারে পালন করতে চাই। যদি কাউকে এর জন্য কৃতজ্ঞতা জানাতে হয়, তাহলে আমি জানাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গত ছয় মাস ধরে পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রত্যেক স্তরে কো-অর্ডিনেশন কমিটি রয়েছে। প্রশ্ন ফাঁসের কোনও খবর নেই। পরীক্ষা নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে। বিরোধীদের একাংশ অনেক ভাবে পরীক্ষা বন্ধ করার চেষ্টা করছে। বিশেষ উদ্দেশ্য নিয়ে একটি প্রশ্ন ছড়িয়ে দিয়েছিল। সেটি সম্পূর্ণ ভুয়ো।’ পাশাপাশি ব্রাত্য বসু আরও জানান, দুই একটি বিচ্ছিন্ন অভিযোগ এসেছে এবং সেগুলির যথাযথ ব্যবস্থা তাঁরা নেবেন বলে আশ্বাস দিয়েছেন।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেও একাধিকবার দাবি করেন, স্বচ্ছভাবেই নিয়োগ হবে। আগে একবার শিক্ষামন্ত্রী সংবাদমাধ্যমকে জানান, ‘আন্দোলন করলেই তো আর চাকরি পাওয়া যাবে না, চাকরি তো হবে স্বচ্ছতার ভিত্তিতে, যোগ্যতার ভিত্তিতেই হবে।’ এদিন টেট পরীক্ষা শুরু হওয়ার পর পরীক্ষার্থীদের সকলকে অভিনন্দন জানান মন্ত্রী নিজে।

ব্রাত্য বসু আরও বললেন, ‘পরীক্ষার্থীরা খুবই নিশ্চিন্তে পরীক্ষা দিচ্ছেন। আমি সব পরীক্ষার্থীকে অভিনন্দন জানাই। সবাই হয়ত চাকরি পাবেন না। কিন্তু যাঁরা টেট পাশ করবেন, তাঁরা চাকরি পাওয়ার একটি প্রবেশাধিকার অবশ্যই পাবেন।’ এবারের টেট পরীক্ষার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও কৃতজ্ঞতা জানান রাজ্যের মন্ত্রী।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর