করোনার পর ভয় ধরাচ্ছে হাম! রাজ্যে শুরু হতে চলেছে শিশুদের জন্য টিকাকরণ

বাংলাহান্ট ডেস্ক : কোভিডের পর হাম আক্রান্তের সংখ্যা বাড়ছে সারাদেশ জুড়ে। মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে কর্ণাটক, মহারাষ্ট্রে। পাশাপাশি পশ্চিমবঙ্গেও হাম আক্রান্তের সংখ্যা বেড়েছে। তাই এই রোগ প্রতিরোধ করার জন্য নেওয়া হচ্ছে বিশেষ টিকাকরণ কর্মসূচি। জানা গিয়েছে, হামের টিকা দেওয়া হবে ৯ মাস থেকে ১৫ বছর বয়সী শিশুদের। এই টিকাকরণ কর্মসূচি শুরু হবে আগামী ৯ই জানুয়ারি থেকে।

কেন্দ্র ও রাজ্য সরকার যৌথ উদ্যোগে এই কর্মসূচি শুরু করতে চলেছে। আগামী ১১ই ফেব্রুয়ারি পর্যন্ত এই কর্মসূচি চলবে। সূত্রের খবর, ২ কোটি ৩০ লক্ষ শিশুকে দেওয়া হবে হামের ভ্যাকসিন। জানুয়ারি মাসের কর্মসূচির জন্য ইতিমধ্যেই এক কোটি ডোজ চলে এসেছে রাজ্যে। বাগবাজারের কেন্দ্রীয় টিকাকরণ কেন্দ্রে সেগুলিকে রাখা হয়েছে। এই ডোজগুলিকে শূন্যের নিচে ১৫ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা হয়েছে।

   

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে খবর আসে যে রাজ্যে রুবেলা ও হামের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিশ্বজুড়ে হাম ও পক্সের সংক্রমণ বৃদ্ধি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে কিছুদিন আগেই। এমন পরিস্থিতিতে সংক্রমণ রুখতে কেন্দ্রীয় সরকার নড়েচড়ে বসেছে। কড়া চিঠি পাঠানো হয়েছে রাজ্যগুলিকে। চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের ২০২১ সালের একটি তথ্য অনুযায়ী, ভারতে হাম ও রুবেলা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে ৮৯% শিশু। দ্বিতীয় ডোজ পেয়েছে ৮২% শিশু। বলা হয়েছে, যাতে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই দুই রোগের ১০০% টিকাকরণ সম্পূর্ণ হয়। টিকা দিতে হবে মূলত নয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের। এর জন্য নির্দেশ দেওয়া হয়েছে টাস্কফোর্স গঠন করার জন্য।hiv infected injection 1671362365

সম্প্রতি বিহার, গুজরাট, হরিয়ানা, ঝাড়খন্ড, কেরল ও মহারাষ্ট্র এ বৃদ্ধি পেয়েছে হামের প্রকোপ। ইতিমধ্যেই মুম্বাইয়ে হাম ও রুবেলায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে নয় শিশুর। অনুমান করা হচ্ছে, গত দুই বছরে করোনা মহামারীর জন্য টিকাকরণে ঘাটতি থাকায় এই বছর হঠাৎ করে বৃদ্ধি পেতে শুরু করেছে হামের সংক্রমণ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর