সরকারি কর্মীদের জন্য বড় খবর! জানুন, কবে থেকে মিলবে মহার্ঘ্য ভাতা

বাংলাহান্ট ডেস্ক : বড় খবর সরকারি কর্মচারীদের জন্য। জানা যাচ্ছে খুব শীঘ্রই তাদের মহার্ঘ্য ভাতা বা ডিএ বৃদ্ধি পেতে চলেছে। সপ্তম বেতন কমিশনের অধীনে এবার সরকারি কর্মচারীদের ব্যাংকে ঢুকতে চলেছে অতিরিক্ত টাকা। এই ডিএ-এর জন্য তারা অপেক্ষা করছিলেন বহুদিন ধরে। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, আগামী বছর মার্চ মাসের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পেতে পারেন সুখবর।

একাধিক সূত্র থেকে জানা গেছে, ডিএ বাড়তে পারে মার্চ মাসের মধ্যেই। এছাড়াও পেনশন ভোগীদের জন্য বাড়ানো হতে পারে ডিয়ারনেস রিলিফ।
উল্লেখ্য, বছরের দুবার সংশোধিত হয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ও মহার্ঘ্য ত্রাণ। প্রথম হয় জানুয়ারিতে ও দ্বিতীয়টি জুলাই মাসে। বেশ কিছু প্রতিবেদনের রিপোর্ট অনুযায়ী, ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত ডিএ বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

   

২০২২ সালের সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকার মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করে। এর ফলে উপকৃত হয়েছিলেন প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬৮ লক্ষ পেনশনভোগী। সেই সময় কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল ৪ শতাংশ ডিএ বৃদ্ধির। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ ডিএ পান।Dearness allowance hike of 5 to benefit 111 lakh central govt workers pensioners

কংগ্রেস সংসদ নারনভাই রাঠওয়া সম্প্রতি মহার্ঘ্য ভাতা নিয়ে সংসদে প্রশ্ন তোলেন। কংগ্রেস সাংসদের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, “বিভিন্ন সরকারি কর্মচারী সংগঠন সরকারি কর্মচারী ও পেনশন প্রাপকদের ১৮ মাসের বকেয়া মিটিয়ে দেওয়ার দাবি করেছে। করোনার সময় আর্থিক বোঝা কমানোর জন্য বন্ধ রাখা হয়েছিল ডিএ। কিন্তু ২০২০-২১ অর্থবর্ষে সেই আর্থিক চাপ শুধু থেমে থাকেনি। তাই এই মুহূর্তে ডিএ দেওয়ার সিদ্ধান্ত মোটেই বাস্তবিক নয়।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর