BBL-এ অভাবনীয় ক্যাচ! ‘ICC-র বাউন্ডারি ক্যাচিংয়ের নিয়ম বদলানো উচিত’, মত কিছু বিশেষজ্ঞর

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আমরা প্রায়শই ক্রিকেটে জগতে দুর্দান্ত কিছু ক্যাচ পরিলক্ষিত করে থাকি। বেশ কিছু এমন ক্যাচের স্মৃতি চিরকাল থেকে যায় আমাদের মনে। যেমন ২০০৩ বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচে মহম্মদ কাইফের নেওয়া শোয়েব মালিকের ক্যাচ বা ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে বেন স্টোকসের একহাতে নেওয়া আন্ডিল ফেলুকায়োয়ের ক্যাচ। এমনই একটি অসাধারণ ক্যাচ এই মুহূর্তে দেখা গিয়েছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে যেটি নিয়েছেন ব্রিসবেন হিটের ক্রিকেটার মিচেল নেসের।

বিগ ব্যাশের এই ক্যাচটি এবার ক্রিকেট বিশ্বকে দুই ভাগে ভাগ করে দিয়েছে। যে ভঙ্গিতে কাজটি নিয়েছেন এর নিচের তাৎ প্রশংসা তো হচ্ছেই সেইসঙ্গে ক্রিকেটের ক্যাচিং রুলে কিছু পরিবর্তন আসা দরকার কিনা সেই নিয়েও অনেকে প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন। সকলের বোঝার জন্য প্রথমে ভিডিওটা সকলের সামনে তুলে ধরা হলো….

   

ভিডিওতে দেখা গেল যে দেশের বাউন্ডারির ভেতরে থাকার সময়ই কাজটি ধরেছিলেন কিন্তু তারপর শরীরের ভারসাম্য তাকে বাউন্ডারির বাইরে নিয়ে যাচ্ছে দেখে তিনি বলটি হাওয়ায় তুলে দিয়েছিলেন। এরপর বাউন্ডারির অনেক বাইরে থাকার সময় তিনি ফের বলটি ধরেছিলেন কিন্তু এইবার বলটি ধরার সময় লাফিয়ে নিজেকে হাওয়ায় তুলে নিয়েছিলেন এবং সেই সময়টুকুর মধ্যেই বলটি ধরে তিনি ফের আকাশে ছুঁড়ে দিয়েছিলেন। তারপর দ্রুততার সাথে তিনি বাউন্ডারি লাইনের ভেতরে এসে বলটিকে তৃতীয়বার তালু বন্দী করেন এবং থার্ড আম্পায়ার সিডনি সিক্সার্সের ব্যাটারকে আউট ঘোষণা করেন।

নাকি যে সময় ঘটে সেই সময় ব্রিসবেন হিটের দেওয়া ২১৬ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে আর ১১ বলে ১৭ রান করতে হতো সিক্সার্সদের। জর্ডন সিল্ক ২২ বলে ৪৩ রান করে দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু তিনি বাউন্ডারি লাইনেও নাটকীয় ভাবে ধরা পরার পর মাত্র ৬ রানের ব্যবধানে ম্যাচটি হেরে যায় সিক্সার্স।

এরপর ক্রিকেট বিশ্বের অনেক বিশেষজ্ঞ এবং ভক্তরাও প্রশ্ন তুলে দিয়েছেন যে একজন ফিল্ডার যদি বাউন্ডারির এতটা বাইরে থেকে লাফিয়ে বল ধরে সেটিকে হাওয়ায় ছুড়ে তারপর ফের বাউন্ডারির ভেতর ঢুকে কাজটি সম্পূর্ণ করে তাহলে সেটি কি যথাযথ? নিয়ম অনুযায়ী কোনও ভুল না হলেও এই নিয়মে পরিবর্তন আসা উচিত কিনা সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ad2
Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর