বাড়ি বসেই এবার পাল্টে নিন আধারের ঠিকানা, প্রয়োজন পড়বে না প্রমাণপত্রেরও! বড় সুবিধা UIDAI-র

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি চাকরি কিংবা অন্য কোন কারণে বদল করতে হয়েছে আপনার ঠিকানা? এইরকম কোন ঘটনা ঘটলে স্বাভাবিকভাবেই প্রয়োজন পড়ে আধার কার্ডের (Aadhaar Card) ঠিকানা বদলানোর। এখন আপনি বাড়ি বসে অনলাইনে করতে পারবেন এই কাজটি। এছাড়াও নতুন ঠিকানার জন্য জমা দিতে হবে না কোনো প্রমাণপত্র। এতদিন পর্যন্ত নতুন ঠিকানার প্রমাণপত্র (Address Proof) আপলোড না করলে বদলানো যেত না আধার কার্ডের ঠিকানা। কিন্তু এখন এই নিয়মে বদল আসতে চলেছে।

UIDAI বলেছে, আধার কার্ডে ঠিকানা আপডেট (Update) করার জন্য লাগবে শুধুমাত্র পরিবারের প্রধানের অনুমতি অর্থাৎ স্ত্রী, সন্তান, বাবা-মার ঠিকানা বদলাতে গেলে শুধুমাত্র পরিবারের প্রধানের সাথে তাঁদের সম্পর্কের প্রমাণপত্র আপলোড করতে হবে। যেমন রেশন কার্ড, মার্কশিট, পাসপোর্ট ,বিয়ের শংসাপত্র ইত্যাদি। এছাড়াও এই নথিগুলো ব্যতীত কার্ডের ঠিকানা আপডেট করা সম্ভব। সেক্ষেত্রে প্রয়োজন হবে পরিবারের প্রধানের কাছ থেকে স্ব-ঘোষণার।

   

aadhaar 1577373651

কিভাবে ঠিকানা আপডেট করবেন জেনে নিন:

আপনাকে প্রথমে যেতে হবে https://myaadhaar.uidai.gov.in – এ।

এরপর আপনাকে আপডেট অপশনে ক্লিক করতে হবে।

ঠিকানা পরিবর্তন করতে গেলে প্রথমে আপনাকে দিতে হবে পরিবারের প্রধানের আধার নম্বর। এরপর আপনাকে জমা দিতে হবে সম্পর্কের প্রমাণপত্র। এরপর আপনার ফোনে আসা ওটিপি নথিভুক্ত করতে হবে। এরপর পরিষেবার জন্য আপনাকে দিতে হবে ৫০ টাকা।

সফলভাবে টাকা জমা দেওয়ার পর আপনার সার্ভিস রিকোয়েস্ট নম্বর এসএমএসের মাধ্যমে পাঠানো হবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। তারপর পরিবারের প্রধানের কাছে সম্মতির জন্য মেসেজ পাঠানো হবে। তিনি সম্মতি দিলে আপনার ঠিকানা আপডেট হয়ে যাবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর