বন্ধ হয়ে যাবে Google Chrome! আজই এই কাজটি না করলে হতে পারে বিরাট ক্ষতি

বাংলা হান্ট ডেস্ক: আপনি কি ল্যাপটপ বা ডেস্কটপে গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করেন? সেক্ষেত্রে এবার গুগল ক্রোম কাজ করা বন্ধ করে দিতে পারে। মূলত, গুগল ক্রোম ল্যাপটপ বা ডেস্কটপের পুরোনো ভার্সানের ক্ষেত্রে সাপোর্ট বন্ধ করে দিচ্ছে। Google Chrome 109 হল সর্বশেষ ভার্সান যা Windows 7 এবং Windows 8/8.1-এ উপলব্ধ রয়েছে। চলুন জেনে নিই এই সম্পর্কে বিস্তারিত তথ্য:

এই ডিভাইসগুলিতে আর হবে না সাপোর্ট: এর আগে, মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে, এটি উইন্ডোজ সার্ভার ২০১২ এবং উইন্ডোজ সার্ভার ২০১২-র সমস্ত ভার্সানের জন্য সাপোর্ট বন্ধ করে দেবে। এদিকে গুগলের ঘোষণা অনুযায়ী, Google Chrome 110 আগামী ৭ ফেব্রুয়ারি লঞ্চ হবে। এর প্রথম সংস্করণটি থাকবে Windows 10 বা তার পরবর্তী সংস্করণের জন্য।

জানুয়ারি থেকে এই ডিভাইসগুলিতে কাজ করবে না Chrome: প্রসঙ্গত উল্লেখ্য যে, Google Chrome পুরোনো ভার্সানের অপারেটিং সিস্টেমেও কাজ করবে। কিন্তু এর জন্য কোম্পানি কোনো আপডেট ইস্যু করবে না। এমন পরিস্থিতিতে পুরোনো ভার্সানের ল্যাপটপ বা ডেস্কটপে Google Chrome ব্যবহার করা বিপজ্জনক হতে পারে। তাই উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8/8.1-এ কাজ করলে ল্যাপটপের লেটেস্ট ভার্সন ব্যবহার করা ভালো। এই প্রসঙ্গে গুগল একটি ব্লগ পোস্টে বলেছে যে, ২০২৩-এর ১০ জানুয়ারি থেকে WebView2 টুল সাপোর্ট করবে।

x6lmvcvfap44cxgujwmq3v 1200 80

উইন্ডোজ 11-এর সর্বশেষ ভার্সানটি কিভাবে ইনস্টল করবেন:
১. প্রথমত, উইন্ডোজ আপডেট সেটিংস খুলুন।
২. তারপর Update & Security অপশনে যান।
৩. তারপর Windows Update অপশনে যেতে হবে।
৪. এর পরে চেক ফর আপডেট অপশনটি নির্বাচন করুন।
৫. আপনার ডিভাইস আপগ্রেডের জন্য প্রস্তুত হলে, ডাউনলোড অপশনে ক্লিক করুন এবং তারপরে ইনস্টল অপশনটি প্রদর্শিত হবে।
৬. আপনি যদি Windows 11 ইনস্টল করার জন্য প্রস্তুত থাকেন সেক্ষেত্রে প্ৰথমে ডাউনলোড এবং পরে ইনস্টল অপশনে ক্লিক করুন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর