প্রবল ঠান্ডায় জবুথবু উত্তর ভারত! কানপুরে গত ৫ দিনে ঠান্ডায় মৃতের সংখ্যা ৯৮! চিন্তায় প্রশাসন

বাংলা হান্ট ডেস্ক : প্রবল ঠান্ডায় কাঁপছে গোটা উত্তর ভারত (North India)। শনিবার রাজস্থানের বেশ কিছু এলাকায় তাপমাত্রা নেমে যায় হিমাঙ্কের নিচে। শৈত্যপ্রবাহ নিয়ে সতর্কতা জানায় মৌসম ভবন। দিল্লি, পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে মারাত্মক শীত ও কুয়াশায় বিপর্যস্ত মানুষের জীবন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

জানা যাচ্ছে, শুধু উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কানপুর (Kanpur) শহরে প্রবল ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত (Heart Attck) হয়ে প্রাণ গিয়েছে ৯৮ জনের। কানপুরের একটি বেসরকারি হাসপাতাল সূত্রে খবর গত এক সপ্তাহে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালের জরুরি ও বহির্বিভাগে ভরতি হয়েছেন ৭২৩ জন।

   

todays Weather report 15 th december of west Bengal

গত ২৪ ঘণ্টায় শহরের অন্য একটি হাসপাতালে ১৪ জনের মৃত্যু হয়েছে। হৃদরোগপর জন্য বিখ্যাত ওই হাসপাতালে বর্তমানে ভরতি রয়েছেন ৬০৪ জন। এদের মধ্যে মোট ৫৪ জনকে গত কয়েক দিনে ভরতি করা হয়েছে বলে জানা যাচ্ছে। হাসপাতালে এক চিকিৎসক জানান, মারাত্মক শীতে শুধুমাত্র বয়স্করাই অসুস্থ হচ্ছেন এমন নয়, সতেরো-আঠেরো বছর বয়সিরাও হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হচ্ছেন। এই পরিস্থিতিতে চিকিৎসক মহলের পরামর্শ, উষ্ণ থাকার ব্যবস্থ করতে হবে। বয়স্কদের যতটা সম্ভব ঘরের ভিতরে থাকত হবে।

কানপুর শহরের একটি বেসরকারি হাসপাতাল এল পি এস ইনস্টিটিউট অফ কার্ডিওলজি শৈত্যপ্রবাহে মৃত্যুর হিসাব থেকে জানা গিয়েছে, গত পাঁচদিনে যে ৯৮ জনের মৃত্যু হয়েছে কানপুরে তাঁদের মধ্যে ৪৪ জন মারা গিয়েছেন হাসপাতালে। বাকি ৫৪ জনের চিকিৎসাটুকুও করার সূযোগ পাওয়া যায় নি। প্রচণ্ড ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার ১৪ জন মারা গিয়েছেন ওই হাসপাতালে। এঁদের মধ্যে ছ’জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বাকি আট জনকে হাসপাতালে আনা হয় মৃত অবস্থাতেই।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর