মানবিক রূপ রোহিতের! হিটম্যানের সৌজন্যেই শতরান করলেন দাসুন শানাকা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আসামের বর্ষাপাড়া স্টেডিয়ামে প্রথম ওডিআই ম্যাচে শ্রীলঙ্কাকে ৬৭ রানের ব্যবধানে হারিয়েছে রোহিত শর্মার (Rohit Sharma) ভারত। শ্রীলঙ্কার হয়ে আজ কার্যত এককভাবে লড়েছেন তাদের অধিনায়ক দাসুন শানাকা (Dasun Shanaka)। বিরাট কোহলি (Virat Kohli) ভারতীয় দলকে প্রথম ইনিংসে শতরান করে ৩৭৩ অবধি পৌঁছাতে সাহায্য করেছিলেন। তবে তিনি ছাড়াও ভালো ব্যাটিং এবং বড় রান করেছিলেন রোহিত শর্মা ও শুভমান গিল (Shubman Gill)।

শানাকার ক্ষেত্রে ব্যাপারটা ছিল সম্পূর্ণ অন্যরকম। তিনি যখন ব্যাট করতে এসেছেন তখন ১৩৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল শ্রীলঙ্কা। তিনি ব্যাটিং করতে না আমার পাঁচ ওভারের মধ্যে টপ অর্ডারে একমাত্র ছন্দ খুঁজে পাওয়া ব্যাটার পাথুম নিশাঙ্কা (৭২) আউট হয়ে যায়। সেই জায়গা থেকে শেষের দিকে শামি, উমরানদের মতো বলারের বিরুদ্ধে আগ্রাসী ব্যাটিং করে শতরান সম্পূর্ণ করাটা কম বড় কৃতিত্ব নয়।

shanka century

তবে আজ যদি রোহিত শর্মা একটু মানবিক না হতেন তাহলে মন ভাঙতো শ্রীলঙ্কান অধিনায়কের। শতরান থেকে মাত্র ২ রান দুরেই তার ইনিংস শেষ হয়ে যেতে পারতো। কিন্তু শ্রীলঙ্কান অধিনায়কের দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ হয়ে তার প্রতি সম্মান প্রদর্শন করেন ভারতীয় অধিনায়ক রোহিত।

ঘটনাটি ঘটেছিল ম্যাচের ৫০ তম ওভারে। তার অনেক আগেই ভারতের জয় নিশ্চিত হয়ে গিয়েছে। নন-স্ট্রাইকার প্রান্ত থেকে শামি বল করার আগেই ক্রিজ ছেড়ে বেরিয়ে অপরপ্রান্তে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে গিয়েছিলেন শানাকা। সেই দেখে শামি নন-স্ট্রাইকার প্রান্তের বেল তুলে নিয়ে অ্যাপিল করেছিলেন। কিন্তু রোহিত শর্মা সেটা খেয়াল করে এগিয়ে আসেন এবং আবেদনটি নাকচ করতে অনুরোধ করেন আম্পায়ারকে। পরে সেই ওভারের শেষ দুই বলে স্ট্রাইক নেন শানাকা এবং ছক্কা মেরে নিজের শতরান পূর্ণ করেন।

পরে ম্যাচ পরবর্তী অনুষ্ঠানে এসে রোহিত শর্মা বলেছেন, “আমি প্রথমে বুঝতেই পারিনি যে শামি ওরকম ভাবে ওকে আউট করার চেষ্টা করেছে। ওর তখন শতরানের জন্য আর মাত্র ২ রান প্রয়োজন ছিল। অসাধারণ ব্যাটিং করছিল শানাকা। তাই আমরা ওকে ওভাবে আউট করতে চাইনি।”


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর