মাত্র ৩ শতাংশ মানুষ হয়েছেন সফল! ছবিতে লুকিয়ে থাকা ভালুকটিকে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

বাংলা হান্ট ডেস্ক: ইলিউশন (Illusion) হল এমন একটি প্রক্রিয়া যেটি খুব সহজেই বিভ্রান্ত করে দিতে পারে আমাদের। এমতাবস্থায়, বর্তমান সময়ে নেটমাধ্যমের (Social Media) দৌলতে আমরা এমন কিছু ছবি দেখতে পাই যেগুলি আমাদের কাছে অপটিক্যাল ইলিউশনের (Optical Illusion) মাধ্যমে দৃষ্টিভ্রম ঘটায়। মূলত, ওই ছবিগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। শুধু তাই নয়, এই ছবিগুলিতে নির্দিষ্ট কোনো বস্তু বা জীবের সঠিক অবস্থানটি চিহ্নিত করতে হয়। আর ওই চিহ্নিতকরণের মাধ্যমেই সমাধান হয় ছবিটির।

এমতাবস্থায়, বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে এমন হাজার হাজার ছবি সামনে আসে। যেগুলির সমাধান করতে রীতিমতো কালঘাম ছুটে যায় নেটিজেনদের। যাঁরা নিয়মিত ধাঁধা সমাধান করেন তাঁরাও এগুলির সমাধানের ক্ষেত্রে ঘন্টার পর ঘন্টা সময় কাটিয়ে দেন। তবে, এই ছবিগুলিকে নির্ভুলভাবে সমাধান করলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

যদিও, কিছু কিছু ক্ষেত্রে এই ছবিগুলির সঠিক সমাধান করা এতটাই কঠিন হয়ে পড়ে যে অধিকাংশ মানুষই এগুলির ঠিক উত্তর দিতে পারেন না। এমতাবস্থায়, বর্তমানে আরও একটি ছবি দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেটি মাত্র ৩ শতাংশ মানুষ সমাধান করতে পেরেছেন। এই প্রতিবেদনে সেই ছবিটি সমাধান করার জন্য আমরা সেটি উপস্থাপিত করছি পাঠকদের সামনে। মূলত, ছবিটির মধ্যে লুকিয়ে থাকা একটি ভালুককে খুঁজে বার করতেই ব্যস্ত হয়ে পড়েছেন নেটিজেনরা।

ছবিতে লুকিয়ে রয়েছে একটি ভালুক: সম্প্রতি ভাইরাল হওয়া ওই ছবিটিতে দেখা গিয়েছে একটি পাহাড়ি এলাকার ছবি। পাশাপাশি, সেখানে দেখা গিয়েছে একটি পাহাড়ি নদীকেও। এমতাবস্থায়, ওই পাথুরে এলাকার মধ্যেই লুকিয়ে রয়েছে একটি ভালুক। আর সেটিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও ভালুকটিকে খুঁজে দেখার চেষ্টা করে দেখতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ১০ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে হবে সেটিকে। তবে, বারংবার খুঁজেও আপনি যদি ভালুকটির অবস্থানটি শনাক্ত করতে না পারেন সেক্ষেত্র চিন্তা নেই। কারণ, আমরা সেটি জানিয়ে দিচ্ছি।

optical illusion solve1

এইখানে রয়েছে সেই ভালুক: ছবিটিতে ভালুকটিকে খুঁজে পাওয়ার জন্য বারংবার সেটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। একটু খুঁটিয়ে লক্ষ্য করলে বুঝতে পারবেন যে, ওই নদীর কাছেই জল খেতে এসেছে ভালুকটি। এমতাবস্থায়, ভালোভাবে বোঝানোর জন্য আমরা সেটিকে একটি লালবৃত্তের মাধ্যমে দেখিয়ে দিচ্ছি। মূলত, পারিপার্শ্বিক রংয়ের সাথেই নিজেকে লুকিয়ে নিয়েছে ভালুকটি। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই যদি আপনি সেটিকে খুঁজে পেতে পারেন তাহলে মানতেই হবে যে আপনার দৃষ্টিশক্তি অত্যন্ত প্রখর এবং আপনি জিনিয়াসও বটে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর