উধাও শীতের আমেজ! মাঘের শুরুতেই বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলার এই জেলাগুলি

বাংলা হান্ট ডেস্ক : হালকা বৃষ্টি দার্জিলিং, কালিম্পং-এ। ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। উত্তরবঙ্গের বাকি পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত আটচল্লিশ ঘন্টায় তাপমাত্রা বেড়েছে প্রায় সাত ডিগ্রিরও বেশি। আর কলকাতার নিরিখে ২০২৩-এর ১৪ জানুয়ারি, মকর সংক্রান্তির আগের দিন তাপমাত্রা গত ৫১ বছরের মধ্যে সর্বোচ্চ। এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ১৯.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ১৫.৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৫৭%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৮%

আজকের আবহাওয়া : কলকাতা ও তার আশপাশের এলাকার আগামী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকালের দিকে আকাশ ঢাকবে ঘন কুয়াশাশ। বেলার দিকে কুয়াশা কাটলেও থাকবে মেঘ। আকাশ মেঘলা থাকবে বলেই জানাচ্ছে মৌসম ভবন। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ও ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। শুক্রবার এই তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলিসিয়াস। বৃহস্পতিবার ছিল ১২.৪ ডিগ্রি সেলসিয়াস। গত ৪৮ ঘন্টায় তাপমাত্রা বেড়েছে ৭ ডিগ্রিরও বেশি। এদিন আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ।

Untitled design 2022 08 26T090246.048

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার সকালের মধ্যে শুধুমাত্রা দার্জিলিং-এ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৬ জানুয়ারি সামবার সকালের মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে থাকবে ঘন কুয়াশাও।

সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার আরও কিছুটা বাড়তে পারে বলে জানা যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর। এরপরের তিন দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আগামীকালের আবহাওয়া : আগামী দু-তিন দিন হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং-এ। ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী দু-তিন দিন এই হালকা বৃষ্টি চলবে। সোমবার পর্যন্ত রাজ্যের আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর