জার্মানির এই কোম্পানিকে সবচেয়ে বড় বরাত দিল ভারতীয় রেল! টাকার অঙ্ক জানলে অবাক হবেন

বাংলা হান্ট ডেস্ক: এবার এই জার্মান ইঞ্জিনিয়ারিং কোম্পানির উপরেই বড় দায়িত্ব অর্পণ করল ভারতীয় রেল (Indian Railways)। এই প্রসঙ্গে সিমেন্স (Siemens) নামক জার্মানির ওই সংস্থা বলেছে যে, তারা ইঞ্জিন তৈরির জন্য ভারতীয় রেলের কাছ থেকে একটি বরাত পেয়েছে। যা এখনও পর্যন্ত তাদের সবচেয়ে বড় এককালীন চুক্তি হিসেবে বিবেচিত হয়েছে।

সিমেন্স জানিয়েছে, ভারতীয় রেল তাদের তিন বিলিয়ন ইউরো অর্থাৎ প্রায় ২৬,০৫২ কোটি টাকার একটি বরাত দিয়েছে। যার মাধ্যমে, তারা ১,২০০ টি বৈদ্যুতিক ট্রেনের ইঞ্জিন তৈরি করবে। এই ইঞ্জিনগুলি আগামী ১১ বছরের মধ্যে সরবরাহ করা হবে। এই প্রসঙ্গে সিমেন্সের রেল বিভাগ গত সোমবার জানিয়েছে যে, এই চুক্তিটি তাদের ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি। ওই চুক্তিতে ৩৫ বছরের জন্য লোকোমোটিভগুলির রক্ষণাবেক্ষণ এবং মেরামতও অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সিমেন্স দ্বারা সরবরাহকৃত ইঞ্জিনগুলি পণ্য পরিবহনের জন্য ব্যবহার করা হবে। ৯,০০০ হর্স পাওয়ারের ওই ইঞ্জিনগুলি প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে ৪,৫০০ মেট্রিক টন কার্গো বহন করতে সক্ষম হবে।

   

শুধুমাত্র ভারতেই তৈরি করা হবে: সিমেন্সের মতে, ওই সংক্রান্ত বেশিরভাগ উৎপাদনের কাজ তাদের ভারতের কারখানায় করা হবে। শুধু তাই নয়, অধিকাংশ অ্যাসেম্বলের কাজ সিমেন্সের গুজরাটে স্থিত প্ল্যান্টে করা হবে। যেখানে ভারতীয় রেলও সহযোগিতা করবে। এছাড়া ইঞ্জিন মেরামতের ক্ষেত্রেও উভয় পক্ষ একসঙ্গে কাজ করবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য যে, গুজরাটের দাহোদে সিমেন্সের একটি কারখানা রয়েছে। যেখানে এই ইঞ্জিনগুলি তৈরি করা হবে। মেরামতের কাজটি ভারতীয় রেলের চারটি ডিপোতে করা হবে। যেগুলি বিশাখাপত্তনম, রায়পুর, খড়গপুর এবং পুণেতে অবস্থিত।

এদিকে, বিশ্বের বৃহত্তম ইঞ্জিনিয়ারিং সংস্থাগুলির মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত সিমেন্স জানিয়েছে, ভারতে বিশ্বের বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি রয়েছে। এই প্রসঙ্গে কোম্পানির সিইও রোল্যান্ড বুশ বলেছেন, “দেশটি (ভারত) তার পণ্যবহনের ক্ষমতা দ্বিগুণ করতে চায়। আমরা বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক রেল নেটওয়ার্কের সাথে দেশটিকে তার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়তা করব।” এছাড়াও, বুশ বলেছেন যে তাঁদের তৈরি ইঞ্জিনগুলি “৮০ মিলিয়ন টন কার্বন নিঃসরণ সাশ্রয় করবে” এবং এইভাবেই ভারতকে “বিশ্বের বৃহত্তম সবুজ রেল নেটওয়ার্ক” করে তুলবে।

“উল্লেখযোগ্য অর্জন”: পাশাপাশি, সিমেন্স ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর সুনীল মাথুর বলেন, “৯০০০ হর্স পাওয়ারের ইলেকট্রিক লোকোমোটিভ ভারতীয় রেলের বিদ্যুতায়নের একটি উল্লেখযোগ্য মাইলফলক এবং আমরা সিমেন্স মোবিলিটির অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে ভারতে এগুলো তৈরি করতে পেরে গর্বিত।” সিমেন্স অতীতেও এর চেয়ে বেশি মূল্যের চুক্তি পেয়েছে। কিন্তু সেগুলি শুধু ট্রেনের জন্য ছিল না। সম্প্রতি, তারা মিশরের সাথে আট বিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। যার অধীনে তারা ওই দেশে বৈদ্যুতিক ট্রেনের একটি সম্পূর্ণ নেটওয়ার্ক স্থাপন এবং বিভিন্ন ধরণের ইঞ্জিন সরবরাহ করবে।

whatsapp image 2023 01 17 at 6.25.36 pm

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারতে বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক রয়েছে। এখানে ২২ হাজারেরও বেশি ট্রেন রয়েছে যেগুলিতে প্রতিদিন ২.৪ কোটি মানুষ যাতায়াত করেন। এমতাবস্থায়, ভারতীয় রেল অন্যতম বৃহত্তম পণ্যবাহী নেটওয়ার্ক হিসেবে বিবেচিত হলেও সরকার তা আরও বাড়াতে চায়। কেন্দ্রীয় সরকার পণ্য পরিবহণের ক্ষেত্রে রেলের অংশীদারিত্ব বর্তমানের ২৭ শতাংশ থেকে বাড়িয়ে ৪০-৪৫ শতাংশ করার পরিকল্পনা করেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর