পরের সপ্তাহে ৫ দিন খুলবে না ব্যাঙ্কের দরজা, তারিখ জেনে আগেভাগে সেরে নিন কাজ

বাংলাহান্ট ডেস্ক : আপনি যদি আগামী সপ্তাহে ব্যাংকে (Bank) কোন কাজ করার পরিকল্পনা করে থাকেন তাহলে সতর্ক হয়ে যান। আরবিআই-এর (Reserve Bank of India) ছুটির তালিকা অনুসারে আগামী সপ্তাহে পাঁচটি ব্যাংক হলিডে (Holiday) রয়েছে। যদি আপনি আগামী সপ্তাহে ব্যাংকের ক্ষেত্রে কোন কাজ রেখে থাকেন তাহলে আগেভাগে জেনে নিন ছুটির তালিকা। জেনে নিন কোন দিনে কোন জায়গায় ব্যাংক বন্ধ থাকবে। কারণ একই দিনে একসাথে সারা দেশে ব্যাংক বন্ধ থাকে না। আরবিআই-এর ছুটির তালিকা অনুযায়ী নির্দিষ্ট রাজ্যের কিছু নির্দিষ্ট উৎসবের দিনে ওই জায়গায় ব্যাংক বন্ধ রাখা হয়।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই দেশের প্রত্যেকটি অর্থনৈতিক সংস্থার কার্যপ্রণালী পরিচালনা করে। দেশের সর্বোচ্চ এই ব্যাংক বছরের শুরুতেই জানিয়ে দেয় যে কোথায় কোথায় কবে কবে ব্যাংক বন্ধ থাকবে। ছুটির তালিকা বছরের শুরুতেই প্রকাশ করলে আর বি আই ব্যাংক কর্মী ও সাধারণ মানুষের অনেক সুবিধা করে দেয়। যদি কোন রাজ্যে নির্দিষ্ট উৎসবের জন্য ব্যাংক বন্ধ থাকে তাহলে তা সারা দেশের উপর প্রভাব ফেলে না। আবার কিছু ছুটি সারা দেশের সাথেই পালিত হয়।

   

আগামী সপ্তাহে কবে কবে ব্যাংক বন্ধ আসুন দেখে নেওয়া যাক:

  • ২৩ শে জানুয়ারি ২০২৩ (সোমবার): নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে ব্যাংক বন্ধ অসমে।
  • ২৫ শে জানুয়ারি ২০২৩ (বুধবার): রাজ্য দিবস উপলক্ষে হিমাচল প্রদেশে ব্যাংক খোলা থাকবে না
  • ২৬ শে জানুয়ারি ২০২৩ (বৃহস্পতিবার): প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সারা দেশে বন্ধ থাকবে ব্যাংকের কাজকর্ম
  • ২৮ শে জানুয়ারি ২০২৩ (শনিবার): আরবিআই-এর রুল অনুযায়ী চতুর্থ শনিবার গোটা দেশে ব্যাংকে ছুটি
  • ২৯ শে জানুয়ারি ২০২৩ (রবিবার): সাপ্তাহিক ছুটির কারণে সারাদেশে ব্যাংক বন্ধ

bank rule rbi

এই তালিকা থেকে স্পষ্ট যে কলকাতা তথা পশ্চিমবঙ্গে আগামী সপ্তাহে তিন দিন ব্যাংক বন্ধ থাকবে। তবে ব্যাংক বন্ধ থাকলেও এটিএম ও অনলাইন ব্যাংকিং পরিষেবা সচল থাকবে। এর ফলে ভার্চুয়াল মাধ্যমে ব্যাংকিং পরিষেবার আনন্দ উপভোগ করতে পারবেন গ্রাহক।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর