চাকরি হারাতে পারেন ২৮২০ জন! গ্রুপ-ডি কর্মী নিয়োগের মামলায় বড় সিদ্ধান্তের পথে হাইকোর্ট

বাংলা হান্ট ডেস্ক : স্কুলের গ্ৰুপ ডি কর্মী নিয়োগ মামলায় (Group D Recruitment Scam) বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। আদালত সূত্রে খবর, ২৮২০ জন প্রার্থীর চাকরি বাতিলের সম্ভাবনা তৈরি হয়েছে। এসএসসি (SSC) ও বোর্ডকে শুক্রবার বেলা ১২টার মধ্যে চূড়ান্ত তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

এসএসসি-র গ্রুপ ডি পদে নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে দায়ের করা হয় মামলা। সেখানে ওএমআর শিট বিকৃত করার বিষয়টিও আদালতের সামনে তুলে ধরা হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর পক্ষ থেকে। এরপর গত ২৪ জানুয়ারি এসএসসি-কে মোট ৪৪৮৭ জন গ্রুপ ডি কর্মী, পাশাপাশি ওয়েটিং লিস্টের প্রার্থীদের ওএমআট শিট ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ দেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

   

আজ বৃহস্পতিবার স্কুলে গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলায় ২৮২০ জনের চাকরি বাতিল করতে এসএসসি ও বোর্ডকে শুক্রবার বেলা ১২ টার মধ্যে চূড়ান্ত তালিকা তৈরির নির্দেশ দিয়েছে কলকাতা উচ্চআদালত। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এদিনের পর্যবেক্ষণে বলেন, ‘যারা এতদিন আইন মানেনি তাদের চাকরিতে রাখা যাবে না আর একদিনও।’

SSC Scam Lockdown

শুক্রবার বেলা ১২ টায় এসএসসি-র হলফনামা দেখার পর এই মামলায় পরবর্তী নির্দেশ দেবে আদালত। আইনজীবী মহল মনে করছে, এসএসসি হলফনামা দিয়ে এই সব কর্মীদের বেআইনি নিয়োগ হয়েছে তা জানানোর পরই আদালত তাদের বরখাস্তের চূড়ান্ত নির্দেশ দিতে পারে। গ্রুপ ডি কর্মী হিসেবে ৪৪৮৭ জনকে নিয়োগ করেছিল এসএসসি। তাঁদের মধ্যে ২৮২০ জনকে নিয়ম না মেনেই চাকরি দেওয়া হয়। এমন এদিন আদালতে জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

এর আগে আরও ৬০৭ জন চতুর্থ শ্রেণীর কর্মীর বেআইনি নিয়োগের বিষয়টি সামনে আসার পর তাদের তাদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল আদালত।আদালতে স্কুল সার্ভিস কমিশন(SSC) জানায়, সিবিআই তদন্তে ২৮১৯ জনের উত্তরপত্র (OMR শিট) কারচুপি করা হয়েছে বলে উঠে আসে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর