বই লিখবেন তিনি, থাকবে নিয়োগ দুর্নীতির প্রসঙ্গও। বইমেলায় গিয়ে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কিছুমাস ধরে রাজ্যে সর্বাধিক চর্চিত নাম গুলোর মধ্যে নিঃসন্দেহে একটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। বর্তমানে নিয়োগ দুর্নীতি ইস্যুতে ধুন্ধুমার বঙ্গে। আর সেই ইস্যুতে একের পর এক মামলা কড়া হাতে সামলাচ্ছেন বিচারপতি। এখনও পর্যন্ত নিয়োগ দুর্নীতির (Teacher Recruitment Scam) যতগুলো মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছে এসেছে, সেগুলোতে বিচারপতির পর্যবেক্ষণ এবং নির্দেশে তোলপাড় রাজ্য।

এবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানালেন তিনি বই (Book) লিখবেন। আর তাতে রাজ্যের নিয়োগ দুর্নীতিরও উল্লেখ থাকবে। বৃহস্পতিবার সন্ধ্যায় বইমেলায় (Book Fair) এসে এমনটাই মন্তব্য করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিট নাগাদ নিরাপত্তারক্ষী সহ বইমেলায় পৌঁছান বিচারপতি। তাকে দেখা মাত্রই বাড়তে থাকে ভীড়।

   

বিচারপতিকে ঘিরে আম জনতার উচ্ছাস চোখে পড়ার মত ছিল। অনেকে তাকে হাতে ফুলও তুলে দেন। কেওবা তাকে একটা বার প্রণাম করার ইচ্ছে প্রকাশ করেন। সকলের সাথে কথা বলেন বিচারপতি। তাদের কথা শোনেন। হাতও মেলান। এদিন একেবারেই অন্য মেজাজে বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেখানেই তাকে ভগবান মন্তব্য করলে তার প্রেক্ষিতে বিচারপতি বলেন, ‘‘ভগবান আমি নই। ভগবান কেউ নন। ভগবান হল সংবিধান।’’

এরপরেই সংবাদমাধ্যম তাকে প্রশ্ন করেন “বিচারপতি গঙ্গোপাধ্যায়ও কি বই লিখবেন?” উত্তরে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘নিশ্চয়ই লিখব। আত্মজীবনী (Autobiography) লেখার ইচ্ছা রয়েছে। নিয়োগ দুর্নীতির কথা অবশ্যই থাকবে। ওই নিয়ে একাধিক মামলা রয়েছে আমার। সেগুলোর কথা থাকবে।’’ এদিন স্টলে ঘুরে ঘুরে বেশ কয়েক বই সংগ্রহ করেন বিচারপতি।

justice ganguly

বইমেলায় গিয়ে নিজের পুরানো দিনের স্মৃতিচারণও করেন বিচারপতি। উঠে আসে কলেজের প্রসঙ্গও। বলেন, ‘‘কলেজের বন্ধুদের সঙ্গে আসতাম। অন্য রকম হত।’’ উপন্যাস পড়তে তিনি বেশি পছন্দ করেন বিচারপতি, তাই অনেক উপন্যাস কিনেছেন বলে জানান। শুধু বই নয় এদিন লেখার কালিও কেনেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বই দেখারও ইচ্ছেপ্রকাশ করেন তিনি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর