এবার এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI! আপনার অ্যাকাউন্ট নেই তো?

বাংলা হান্ট ডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) প্রায়শই একাধিক কারণে বিভিন্ন ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে। এর আগেও একাধিকবার এই ঘটনা ঘটেছে। সেই রেশ বজায় রেখেই এবার এই তালিকায় আরও একটি ব্যাঙ্কের নাম যুক্ত হল। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, গত সোমবার মধ্যপ্রদেশের গুনায় অবস্থিত গাড়া কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে RBI।

কেন বাতিল হল লাইসেন্স: এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে RBI-এর তরফে বলা হয়েছে যে, ওই ব্যাঙ্কের কাছে বর্তমানে পর্যাপ্ত মূলধন নেই। পাশাপাশি নতুন করে আর আয় করার সম্ভাবনাও নেই।

এদিকে, ইতিমধ্যেই RBI একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে, ওই কো-অপারেটিভ ব্যাঙ্কের প্রায় ৯৮.৪ শতাংশ আমানতকারী Deposit Insurance and Credit Guarantee Corporation (DICGC) থেকে তাঁদের সঞ্চিত অর্থের সম্পূর্ণ পরিমান পাওয়ার অধিকারী।

এমন পরিস্থিতিতে, লাইসেন্স বাতিলের ফলে, টাকা জমা এবং তাৎক্ষণিকভাবে অর্থ পরিশোধসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা থেকে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে নিষিদ্ধ করা হয়েছে। উল্লেখ্য যে, গত সোমবার ব্যবসায়িক সময়ের শেষে RBI ওই ব্যাঙ্কের লাইসেন্সটি বাতিল করে দেয়। এদিকে, ব্যাঙ্কটির কাছে পর্যাপ্ত পুঁজি না থাকায় সেটি তার আমানতকারীদের সম্পূর্ণ অর্থ প্রদান করতে অক্ষম।

rbi

আমানতকারীরা পাবেন এত টাকা: রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, প্রত্যেক আমানতকারী Deposit Insurance and Credit Guarantee Corporation থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত জমাকৃত অর্থ দাবি করতে পারেন। গত ১৯ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত, DICGC ইতিমধ্যেই ব্যাঙ্কের সংশ্লিষ্ট আমানতকারীদের কাছ থেকে প্রাপ্ত অনুরোধের ভিত্তিতে মোট জমা আমানতের মধ্যে ১২.৩৭ কোটি টাকা পরিশোধ করেছে বলেও জানা গিয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর