ভারতের সবথেকে বড় দু’টি স্টেশন রয়েছে আমাদেরই রাজ্যে! নাম শুনলে অবাক হবেন

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে বর্তমানে গণপরিবহণগুলির মধ্যে ট্রেন (Train) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনে চেপেই নিশ্চিন্তে পৌঁছে যান নিজেদের গন্তব্যে। এমনকি, দূরের কোনো সফরের ক্ষেত্রেও রেলপথের জুড়ি মেলা ভার। তবে, ট্রেনে সফরের ক্ষেত্রে আবার রেল স্টেশনের (Rail Station) ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে দেশের সবথেকে বেশি প্ল্যাটফর্ম সম্পন্ন স্টেশনটির প্রসঙ্গ উপস্থাপিত করব। এমনকি, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল ওই স্টেশনটি আমাদেরই রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গে রয়েছে। এদিকে, যেহেতু ওই স্টেশনে সবথেকে বেশি প্ল্যাটফর্ম রয়েছে সেহেতু প্রতিদিন স্টেশনটিতে যে হাজার হাজার মানুষ যাতায়াতের জন্য আসেন তা আর বলার অপেক্ষা রাখে না।

তাহলে চলুন, এবার জেনে নিই কোন স্টেশনের কাছে রয়েছে এই তকমাটি। আশা করি অনেকেই অনুমান করে ফেলেছিলেন নামটি। ওই স্টেশনটি হল হাওড়া স্টেশন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, হাওড়া স্টেশনে রয়েছে মোট ২৩ টি প্ল্যাটফর্ম। এমতাবস্থায়, আমাদের দেশে এতগুলি প্ল্যাটফর্ম আর কোনো রেলস্টেশনেই নেই।

স্বাভাবিকভাবেই এই ঘটনাটি নিঃসন্দেহে রাজ্যবাসীর কাছে এক বিরাট গর্বের বিষয়। তবে, চমক কিন্তু এখানেই শেষ হয়নি। কারণ, এই তালিকায় দ্বিতীয় স্থানে যে স্টেশনটির নাম রয়েছে সেটিও কিন্তু আমাদের রাজ্যেই রয়েছে। আর ওই স্টেশনটির নাম হল শিয়ালদহ স্টেশন। এই স্টেশনে রয়েছে ২১ টি প্ল্যাটফর্ম। অর্থাৎ, হাওড়া স্টেশনের তুলনায় এখানে ২ টি প্ল্যাটফর্ম কম রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, হাওড়া স্টেশনে প্রথমদিকের সংখ্যার প্ল্যাটফর্মগুলি পূর্ব রেলের অন্তর্গত হলেও পরের দিকের নম্বরের প্ল্যাটফর্মগুলি দক্ষিণ পূর্ব রেলের অন্তর্গত।

201702012054473255061

তালিকায় আর কোন কোন স্টেশন রয়েছে: মোট প্ল্যাটফর্মের বিচারে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (১৮ টি প্ল্যাটফর্ম), চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশন (১৭ টি প্ল্যাটফর্ম), পঞ্চম স্থানে রয়েছে নতুন দিল্লি রেলস্টেশন ( ১৬টি প্ল্যাটফর্ম), উত্তরপ্রদেশের আমেদাবাদ রেল স্টেশন রয়েছে ষষ্ঠ স্থানে (১২ টি প্ল্যাটফর্ম), পাশাপাশি, সপ্তম স্থানে রয়েছে খড়গপুর জংশন। এই স্টেশনেও রয়েছে ১২ টি প্ল্যাটফর্ম।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর