পাহাড়ে বড় দুর্ঘটনা! কার্শিয়াংয়ে লাইনচ্যুত টয় ট্রেনের ইঞ্জিন, প্রবল যানজটে দুর্ভোগ

বাংলাহান্ট ডেস্ক : টয় ট্রেন লাইনচ্যুত হল দার্জিলিং (Darjeeling) পাহাড়ের কর্শিয়াংয়ে (Kurseong) গথেলস সাইডিংয়ে। এই ঘটনায় কোন হতাহতের খবর নেই। যখন একটি ডিজেল ইঞ্জিন একটি স্টিম ইঞ্জিনকে ওয়ার্কশপের দিকে টেনে নিয়ে যাচ্ছিল তখন এই দুর্ঘটনাটি ঘটে। পাহাড়ে বেশ কিছুদিন ধরে বারবার বৃষ্টিপাত (Rainfall) হচ্ছে। এই বৃষ্টির কারণেই টয় ট্রেন লাইনচ্যুত হয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে। এরই সাথে ট্রেনে বা লাইনে কোন যান্ত্রিক ত্রুটি ছিল কি না সেই বিষয়েও অনুসন্ধান চলছে।

জানা গিয়েছে, এই দুর্ঘটনাটি ঘটে দার্জিলিং স্টেশন থেকে তিঙ্গারিয়া রেলওয়ে ওয়ার্কশপে যাওয়ার পথে। কার্শিয়াং এর গথেলস সাইডিং এ ১১০ নম্বর জাতীয় সড়কের ওপর টয় ট্রেনের স্টিম ইঞ্জিনটি দুর্ঘটনার কবলে পড়ে। এই ঘটনাটি ঘটে সকাল ১২ টা নাগাদ। ঘটনার খবর পেয়ে উদ্ধারকারী দল দ্রুত পৌঁছায় ঘটনাস্থলে। বলা বাহুল্য, পাহাড়ে একটি মাত্র রাস্তা রয়েছে টয় ট্রেন চলাচলের জন্য।

   

সূত্রের খবর, এই দুর্ঘটনার ফলে স্বাভাবিকভাবেই ব্যাহত হয় টয় ট্রেন চলাচল পরিষেবা। যেহেতু ১১০ নম্বর জাতীয় সড়কের মাঝে এই দুর্ঘটনাটি ঘটে তাই প্রবল যানজটের সৃষ্টি হয় সেখানে। যখন রাস্তায় ট্রেন সরানোর কাজ হচ্ছিল তখন জাতীয় সড়কের একদিক বন্ধ করে দেওয়া হয়। এরপরে সেই জায়গায় সৃষ্টি হয় যানজটের। এর আগে বৃষ্টিসহ একাধিক কারণে টয় ট্রেন একাধিকবার লাইনচ্যুত হয়েছিল।

1510822229 1510819081 batasia loop 4 toy train darjeeling the azure sky follows tania mukherjee

প্রসঙ্গত উল্লেখ্য, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দার্জিলিং এর উদ্দেশ্যে প্রতিদিন টয় ট্রেন ছাড়ে সকাল দশটায়। অন্যদিকে, দার্জিলিং থেকে ট্রেন রওনা দেয় সকাল ন’টা নাগাদ। সমুদ্রতল থেকে ২২৫৮ মিটার উঁচুতে পাহাড়ের গা ঘেঁষে মিটারগেজ লাইনের উপর টয় ট্রেন প্রথম চালু হয় ১৮৮১ সালে। এরপর ১৯৯৯ সালের ২ ডিসেম্বর ইউনেস্কো দার্জিলিংয়ের টয় ট্রেনকে হেরিটেজ তকমা দেয়। প্রতিদিন অসংখ্য পর্যটক পাহাড়ের শোভা উপভোগ করার জন্য চড়ে বসেন টয় ট্রেনে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর