বড়সড় ঝটকা খেতে চলেছেন Airtel-র গ্রাহকরা! আবারও দাম বাড়তে পারে রিচার্জের

বাংলাহান্ট ডেস্ক: বিগত কয়েক মাসে বেশ অনেকটাই বেড়েছে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম। যার জেরে মধ্যবিত্ত গ্রাহকদের উপর অনেকটাই চাপ পড়েছে। এরই মধ্যে আরও আশঙ্কার কথা শোনাল Bharti Airtel। এর জন্য গ্রাহকদের বড়সড় ঝটকা লাগতে পারে। ফের মোবাইল ট্যারিফের দাম বাড়াতে পারে এয়ারটেল। ইতিমধ্যেই সেই ইঙ্গিত দিয়েছে ভারতী এয়ারটেল। 

সংস্থার চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল (Sunil Bharti Mittal) ট্যারিফ প্ল্যান বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে তিনি বলেন যে মানুষের বেতন এবং ভাড়া বেড়েছে। কিন্তু এই সবের মধ্যে একটি জিনিসের দাম বাড়েনি। তিনি জানিয়েছেন, মানুষ এখন প্রায় বিনামূল্যে ৩০ জিবি ডেটা ব্যবহার করছে। এর থেকে প্রশ্ন উঠছে, তবে কি ফের বাড়বে রিচার্জ প্ল্যানের দাম?

Airtel 1

উল্লেখ্য, এর আগে ন্যূনতম ট্যারিফ প্ল্যানের দাম ৫৭ শতাংশ হারে বাড়িয়েছিল এয়ারটেল। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সুনীল মিত্তল জানিয়েছেন, নতুন প্রযুক্তিতে বিপুল বিনিয়োগ করেছে তাঁর সংস্থা। কিন্তু সেই তুলনায় তেমন ফেরত তারা পাননি। তিনি আরও বলেন, ভোডাফোন-আইডিয়ার যা পরিস্থিতি তাতে দেশ আরও একটি তেমন সংস্থা বরদাস্ত করতে পারবে না।

নিজেদের লোকসানের হার জানিয়ে সংস্থার চেয়ারম্যান বলেন, “সরকার ও নিয়ন্ত্রকেরা সব কিছুই জানেন। সাধারণ মানুষও যথেষ্ট বোঝদার। দেশে শক্তিশালী টেলিকম সংস্থার প্রয়োজন। এর মাধ্যমে নতুন প্রযুক্তিতে বিনিয়োগ করে গ্রামীণ অঞ্চলে ভাল কভারেজ দেওয়া যাবে।” সুনীল ভারতী মিত্তল জানিয়েছেন, বছরের মাঝে মোবাইল ট্যারিফ প্লানগুলির দাম বাড়ানো হতে পারে।

Airtel

কিন্তু মোবাইলের রিচার্জ প্ল্যান দামি হওয়ার ফলে নিম্ন ও মধ্যবিত্তের উপর চাপ বেড়েছে। বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে সেই তথ্য। এমনকী, এই চাপের জন্য অনেকেই ফোন ব্যবহার বন্ধ করে দিয়েছেন। এই প্রসঙ্গে এয়ারটেলের চেয়ারম্যানের বক্তব্য, মানুষ অন্যান্য ক্ষেত্রে যা খরচ করেন, সেই তুলনায় এই বৃদ্ধি খুবই সামান্য হবে। তাঁর মতে, ডিজিটাল ভারত বানাতে গেলে শক্তিশালী টেলিকম সংস্থা প্রয়োজন। 

অর্থনৈতিক উন্নয়ন সম্পূর্ণরূপে বাস্তবায়িত হয়েছে বলে তাঁর মত। একইসঙ্গে এ দিন তিনি সরকারেরও যথেষ্ট প্রশংসা করেছেন। তিনি বলেন, “আমি মনে করি সরকার পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ সচেতন, নিয়ন্ত্রকরা সতর্ক এবং জনগণও খুবই সচেতন।” প্রসঙ্গত, ভারতী এয়ারটেল সম্প্রতি তাদের বেসিক ট্যারিফ প্ল্যানের দাম ৫৭ শতাংশ বাড়িয়েছে।

এই বৃদ্ধি আগের দামের তুলনায় প্রায় দেড় গুণ। এই বৃদ্ধির ফলে নিম্ন ও মধ্যবিত্ত গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছিল। তাঁরা বিকল্প খুঁজছিলেন। বর্তমানে এয়ারটেলের ন্যূনতম প্ল্যান শুরু হয় ১৫৫ টাকা থেকে। আগে এই প্ল্যানটির দাম ছিল ৯৯ টাকা। এখন এয়ারটেল গ্রাহকদের সিম চালু রাখতে ন্যূনতম ১৫৫ টাকা খরচ করতে হয়। কিন্তু Reliance Jio ও BSNL এখনও অনেকটাই সস্তায় রিচার্জ প্ল্যান দিচ্ছে। ফলে বিকল্প হিসেবে এই দুই অপারেটরের কাছেও ভিড় বাড়ছে। 


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর