হোলিতে হাওড়া–শিয়ালদায় জঙ্গি হামলার ছক! কোন কোন জায়গা টার্গেট?

বাংলা হান্ট ডেস্কঃ হোলির (Holi) আগেই ভয়ের বাতাবরণ রাজ্যে! বুধবার গোটা দেশে পালিত হবে রঙের উৎসব। পাশাপাশি রাজ্যেও সকলে মেতে উঠবে এই উৎসবে। যখন চারিদিকে খুশির আবহাওয়া, উৎসবের আনন্দ, এরই মাঝে জঙ্গি হামলার (Militants Attack Alert) হুঁশিয়ারি। সূত্রের খবর, বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে আকাশপথে হামলা করার ছক কষেছে দুষ্কৃতীরা। খবর সামনে আসতেই শোরগোল সর্বত্র।

কোন কোন জায়গা হামলার টার্গেট? সূত্রের খবর, এবার হামলার টার্গেট হাওড়া, শিয়ালদা, আসানসোল, মালদা–সহ বাংলার একাধিক গুরুত্বপূর্ণ রেল স্টেশন, বিমানবন্দর। শুধু তাই নয়, জানা গিয়েছে রাজভবনও রয়েছে এই হামলার ছকে। সূত্রের খবর, ২ মার্চ এই জঙ্গি হামলার একটি গোপন বার্তা দিয়েছেন পূর্ব রেলের আইজি তথা প্রিন্সিপাল চিফ সিকিউরিটি কমিশনার পরমশিব।

   

কাদের হাত রয়েছে হুমকির নেপথ্যে? সূত্রের খবর, এর পেছনে রয়েছে দুই বিচ্ছিন্নতাবাদী সংগঠন—পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (PFI) এবং স্টুডেন্টস’ ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া (SIMI)। এই বিষয়ে ইতিমধ্যেই হাওড়া, শিয়ালদা, আসানসোল, মালদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের কড়া সতর্কতা জারি করেছেন প্রিন্সিপাল চিফ সিকিউরিটি কমিশনার। সতর্ক বার্তায় বলা হয়েছে, ১ মার্চ বারাণসী বিমানবন্দরের অধিকর্তার পাওয়া চিঠি অনুযায়ী হোলির দিন বিস্ফোরক বোঝাই ড্রোনের দ্বারা জঙ্গি হামলার হুমকি দিয়েছে আতঙ্কবাদীরা। সেইমতো সতর্ক থাকতে বলা হয়েছে।

এই বিষয়ে প্রিন্সিপাল চিফ সিকিউরিটি কমিশনার সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‌বিভিন্ন গোয়েন্দা এজেন্সির মাধ্যমে হোলিতে এই ধরনের জঙ্গি হামলার ‘ইনপুট’ পেয়েছি। দেশব্যাপী এই নাশকতা চালানো হতে পারে বলে রিপোর্ট রয়েছে। সেই রিপোর্টে রেল স্টেশন, বিমানবন্দর ও রাজভবনে হামলার কথা বলা হয়েছে। তবে সেখানে পশ্চিমবঙ্গের রাজভবন কিনা তার আলাদাভাবে উল্লেখ নেই। আকাশপথে ড্রোনের মতো কিছু দেখা গেলে গুলি করে নামিয়ে আনা হবে।’‌ পাশাপাশি সবরকম সুরক্ষার আশ্বাসও দিয়েছেন তিনি।

force

আর কী জানা যাচ্ছে? আইজির বার্তা অনুসারে, বিস্ফোরক এবং ড্রোন তৈরি নিয়ে গোয়েন্দারা তথ্য পেয়েছেন। বিহারের বেগুসরাইতে বারাউনি পলিটেকনিক কলেজের কেমিক্যাল ল্যাবরেটরি এই বিস্ফোরক তৈরি হয়েছে বলে দাবি। বাংলার প্রতিবেশী কয়েক রাজ্য থেকে আকাশপথে হামলা করতে ড্রোনের নকশা এবং আনুষঙ্গিক প্রযুক্তি পর্যন্ত জোগাড় করা হয়েছে। আর এইসবের উৎসস্থল পাটনার ন্যাশনাল ইনস্টিটিউট টেকনোলজি। যা একটি কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান। হামলার এই খবর প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর