মাধ্যমিক পাশ করলেই পারবেন ট্রেন চালাতে! জানুন কিভাবে লোকো পাইলট হয়ে সহজে পাবেন চাকরি?

বাংলা হান্ট ডেস্ক: পড়াশোনা শেষ করে সরকারি চাকরি পেতে (Government Jobs) কে না চান? সেই লক্ষ্যেই দেশজুড়ে লক্ষ লক্ষ পড়ুয়া প্রতি বছর পড়াশোনা চালিয়ে যান। পাশাপাশি, সঠিক পরিশ্রমের মাধ্যমে অনেকে সফলতাও লাভ করেন। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন একটি সরকারি চাকরির প্রসঙ্গ উপস্থাপিত করব যেটিতে দশম শ্রেণি অর্থাৎ মাধ্যমিক পাশ করলেই আবেদন করা যায়। তাই, চাকরিপ্রার্থীদের কাছে নিঃসন্দেহে এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

মূলত, বর্তমান প্রতিবেদনে আজ আমরা ট্রেনের লোকো পাইলটের (Loco Pilot) চাকরির বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। প্রথমেই জানিয়ে রাখি যে, ট্রেনের চালককেই বলা হয় লোকো পাইলট। পাশাপাশি, লোকো পাইলটের চাকরিটিকে ভারতে গ্রুপ বি-র ক্যাটাগরিতে রাখা হয়েছে। এমতাবস্থায়, ভারতীয় রেলে ট্রেন চালানোর দায়িত্ব থাকে লোকো পাইলটের ওপরেই।

   

শিক্ষাগত যোগ্যতা: লোকো পাইলট হওয়ার জন্য ইচ্ছুক প্রার্থীদেরকে দেশের যেকোনো স্বীকৃত বোর্ড থেকে দশম বা দ্বাদশ শ্রেণি পাশ করতে হয়। পাশাপাশি, ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং বা স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং দ্বারা অনুমোদিত একটি প্রতিষ্ঠান থেকে প্রার্থীর আইটিআই প্রোগ্রামে যোগ্যতা অর্জন করাও বাধ্যতামূলক।

বয়স সীমা: পাশাপাশি, এই পদে আবেদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীকে ভারতের নাগরিকও হতে হবে। এদিকে, এই পদের জন্য জেনারেল ক্যাটাগরির ১৮ থেকে ৩০ বছরের প্রার্থীরা আবেদন করতে পারবেন। যদিও সংরক্ষিত বিভাগের প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়।

loco pilot indian railways (1)

এছাড়াও জানিয়ে রাখি যে, ভারতীয় রেলে লোকো পাইলটের নিয়োগের ক্ষেত্রে শূন্যপদের ভিত্তিতে জারি করা বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদনকারীরা আবেদন করতে পারেন। পাশাপাশি লোকো পাইলট পদের জন্য, লিখিত পরীক্ষা, ইন্টারভিউ এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের যাচাই করে নেওয়া হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর