গুঁড়িয়ে দেওয়া হচ্ছে একের পর এক মাজার! উত্তরাখণ্ডে বুলডোজারের নিশানায় ১৪০০ ধার্মিক স্থল

বাংলা হান্ট ডেস্ক : মাদ্রাসার পর এবার মাজার! অসম, উত্তর প্রদেশের পর এবার উত্তরাখণ্ড (Uttarakhand)। বুলডোজার চালিয়ে ভেঙে ফেলা হলো একাধিক মাজার। জানা যাচ্ছে, এক রাতে মোট ২৬টি অবৈধ মাজার ভাঙার নির্দেশ দেয় পাহাড় রাজ্যের ধামী সরকার। ধ্বংস হওয়া মাজারের মধ্যে বেশ কয়েকটি মাজার অবস্থিত ছিল সংরক্ষিত বনভূমির মধ্যেই। পুরো ঘটনাটি ঘটে রবিবার রাতে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ধ্বংস হওয়া ২৬টি মাজারই তৈরি হয় উত্তরাখণ্ডের বন দফতরের জমিতে। বেশ কয়েকটি মাজার তৈরি হয়েছিল সাম্প্রতিক কালে। তবে জানা যাচ্ছে, হঠাৎই বুলডোজার দিয়ে এই মাজার ভাঙার সিদ্ধান্ত মোটেই ভালো ভালো ভাবে নেয়নি দেশের মুসলিম সমাজ। সরাসরি বিরোধিতা না করলেও ভিতরে ভিতরে ক্ষোভ তৈরি হচ্ছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

   

তবে এখানেই শেষ নয়। জানা যাচ্ছে, উত্তরাখণ্ড সরকার, এমন ১৪০০ টি জায়গাকে চিহ্নিত করেছে, যেখানে অবৈধভাবে তৈরি করা হয়েছে ধর্মীয় স্থান। কিছু দিন পর ওই ১৪০০টি জায়গাতেও একই ভাবে বুলডোজার চালানো হবে বলে নির্দেশ দিয়েছে প্রশাসন। তবে অবৈধ মাজারের সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

uttarakhand 2

শুধু মাজারে নয়, বরং অন্যায় ভাবে দখল করা জমির উপরই চলছে অ্যাকশন। উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনের শক্তি খাল ডাকপাথরের ধারেও জমি উদ্ধার করা হচ্ছে। সেখান থেকে মানুষ স্বেচ্ছায় চলে যাচ্ছেন। এখানে সরকারি জমিতে বাইরে থেকে লোক এসে জায়গায় দখল করে বসবাস করছে। সেই সমস্ত জমিকেই খালি করার অভিযান শুরু করেছে উত্তরাখণ্ড সরকার।

পৌরসভার সরকারি জমিকে খালি করতে এখন থেকেই সেখানে বুলডোজার নিয়ে এসে রাখা হয়েছে। প্রশাসন সূত্রে খবর মানুষকে এখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরই শুরু হবে বুলডোজার দিয়ে নির্মাণ ভাঙার কাজ।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর