আন্তর্জাতিক মঞ্চে সর্বোচ্চ শতরান এই ৫ তারকার! তালিকায় ২ ভারতীয়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: নিজেদের প্রিয় ব্যাটারকে শতরান করতে দেখতে চান না এমন ক্রিকেটপ্রেমী খুঁজলেও পাওয়া যাবে না। বিশ্ব ক্রিকেটে বহু এমন তারকা ক্রিকেটার রয়েছেন যারা কেরিয়ারের একটা পর্যায়ে শতরানে পৌঁছনোর পর ব্যাপারটিকে নিয়ে গিয়েছিলেন শিল্পের পর্যায়ে। আজ আমাদের প্রতিবেদন তাদেরকে নিয়েই যারা বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি সংখ্যক শতরানের মালিক।

kallis

   

৫. জ্যাক ক্যালিস (Jacques Kallis): তার এই তালিকায় থাকাটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ এবং আশ্চর্যের ব্যাপার। কারণ তিনি হলেন একজন অলরাউন্ডার। বিশেষজ্ঞরা বলে থাকেন টেস্ট দলে তার মত একজন ক্রিকেটারকে পাওয়া মানে জাহির খানের মতো পেসার এবং রাহুল দ্রাবিড়ের মতো ব্যাটারকে একসঙ্গে একজনের মধ্যে পেয়ে যাওয়া। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ শতরানের তালিকায় ৫ নম্বরে রয়েছেন ক্যালিস। তার নামের পাশে রয়েছে ৬২ টি শতরান।

kumar sangakkara

৪. কুমার সাঙ্গাকারা (Kumar Sangakara): শ্রীলঙ্কার এই কিংবদন্তি নিজেকে আলাদা উচ্চতায় তুলে নিয়ে গিয়েছিলেন একজন কিপার-ব্যাটার হিসাবে। দেশকে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো এই বাঁ-হাতি ব্যাটার নিজের সময়ের সবচেয়ে স্টাইলিশ ব্যাটারদের মধ্যে একজন হিসাবে পরিচিত ছিলেন। ক্রিকেটের সমস্ত ফরম্যাট মিলিয়ে তার নামের পাশে রয়েছে ৬৩টি শতরান।

ricky ponting 1

৩. রিকি পন্টিং (Ricky Ponting): অস্ট্রেলিয়া তথা বিশ্বের সর্বকালের সবচেয়ে সফলতম অধিনায়ক একজন ব্যাটার হিসেবেও বিশ্বের সর্বকালের সেরাদের তালিকায় প্রথম সারিতেই থাকবেন। ক্রিকেটের দুই ফরম্যাটেই সমান সাফল্য পেয়েছেন পন্টিং। দেশকে দুটি বিশ্বকাপ জেতানো এই কিংবদন্তি এই বিশেষ তালিকায় রয়েছেন তিন নম্বরে। তার নামের পাশে রয়েছে ৭১টি শতরান।

swag kohli

২. বিরাট কোহলি (Virat Kohli): একজন ক্রিকেটার হিসেবে বিরাট কোহলিকে আধুনিক ক্রিকেটে সেরা হিসাবে মানা হয়। প্রত্যেক দিনই কোনও না কোনও নতুন রেকর্ড করতে থাকা প্রাক্তন ভারত অধিনায়ক ক্রিকেটের তিন ফরম্যাটেই সমান সফল এবং তিন ফরম্যাটেই পেয়েছেন শতরান। আপাতত তার নামের পাশে রয়েছে ৭৫ টি শতরান। কিন্তু এই তালিকায় তিনি এমন একজন ক্রিকেটার যিনি বর্তমানে খেলে চলেছেন। আরও কয়েক বছর তাকে ভারতের জার্সিতে ২২ গজে নামতে দেখা যাবে বলে ভক্তরা আশা করেন। তাই শেষ পর্যন্ত তিনি কোথায় গিয়ে থামবেন সেটা এখনো ধারণা করা অসম্ভব।

sachin odi wc

১. সচিন টেন্ডুলকার (Sachin Tendulkar): অনেকেই তাকে বিশ্বের সর্বকালের সেরা হিসেবে গণ্য করে থাকেন। নিজের ২৪ বছরেরও ক্রিকেটে জীবনে অসংখ্য রেকর্ড নিজের নামে করে নিয়েছেন মাস্টার ব্লাস্টার। টেস্ট এবং ওডিআই দুই ফরম্যাটেই সর্বোচ্চ শতরানের রেকর্ড তার নামের পাশে রয়েছে খেলা ছাড়ার ১০ বছর পরেও। খুব স্বাভাবিকভাবেই ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ শতরানের রেকর্ডটিও তার নামের পাশেই রয়েছে। তার নামের পাশে রয়েছে ১০০ টি আন্তর্জাতিক সেঞ্চুরি। অনেকেই এখনো বিশ্বাস করেন না যে ভবিষ্যতে কেউ এই রেকর্ড ভাঙতে পারবেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর