রাজ্যের নাকগলানো ছাড়াই করতে পারবে কাজ! আরও ক্ষমতা পেতে চলেছে CBI, শোরগোল তুঙ্গে

বাংলা হান্ট ডেস্ক : আরও শক্তিশালী হচ্ছে সিবিআই (CBI)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জন্য আলাদা আইন তৈরি করতে চলেছে কেন্দ্র সরকার। নতুন আইনে কেন্দ্রীয় তদন্ত সংস্থার হাতে আরও ক্ষমতা দেওয়ার পাশাপাশি তদন্তে রাজ্য সরকারগুলির কাছ থেকে সম্মতি নেওয়ারও প্রয়োজন পড়বে না বলেই সূত্রের খবর।

বর্তমানে সিবিআই দিল্লি স্পেশ্যাল পুলিস এস্ট্যাব্লিশমেন্ট আইনের আওতায় কাজ করে। এতে সিবিআইকে কোনও রাজ্যে তদন্ত শুরু করার আগে ওই রাজ্য সরকারের কাছ থেকে সম্মতি নিতে হয়। সূত্রে খবর সিবিআইয়ের জন্য আলাদা যে আইন তৈরির যে চিন্তাভাবনা চলছে, তাতে এটিকে জাতীয় স্তরের আইন করতে চায় কেন্দ্র।

   

cbi

বর্তমানে সুপ্রিম কোর্ট বা হাই কোর্ট অনুমতি দিলে কোনও বিষয়ে তদন্ত করার জন্য সিবিআইকে রাজ্য সরকারের অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে না। বাকি ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সরকারের ‘জেনারেল কনসেন্ট’ নিতে হয়। সেই বিষয়টি পুরোপুরি তুলে দিতে চাইছে কেন্দ্র সরকার। সিবিআই-র জন্য নতুন আইন তৈরির জন্য ইতিমধ্যেই কেন্দ্র সরকারের কর্মী বিষয়ক মন্ত্রক কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বেশ কয়েক দফার বৈঠকও করে ফেলেছে।

এর আগেও সংসদীয় স্থায়ী কমিটি সিবিআইয়ের জন্য আলাদা আইন তৈরির সুপারিশ করেছিল। কমিটির পক্ষ থেকে বলা হয়, বর্তমানে সিবিআই যে আইনের আওতায় কাজ করে তাতে তাদের কাজের পরিধি সীমিত।

নতুন আইন তৈরি করে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে শক্তিশালী করার পাশাপাশি তাদের কাজকর্ম এবং অধিকারও নির্ধারণ করা হোক। কেন্দ্র সরকার সিবিআই-র জন্য নতুন আইন তৈরির ক্ষেত্রে সংসদীয় কমিটির সুপারিশকে সামনে রেখে এগোতে চাইছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর