জল্পনার অবসান! বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাত থেকে দুটি নিয়োগ সংক্রান্ত মামলা গেল এই বিচারকের এজলাসে

বাংলা হান্ট ডেস্ক : বিগত কয়েক দিন পশ্চিমবঙ্গবাসীর একটিই প্রশ্নের উত্তর খুঁজে গিয়েছে। তা হল, এবার নিয়োগ দুর্নীতি মামলা কোন বিচারপতির এজলাসে যেতে চলেছে? সেই উত্তর পাওয়া গেল আজই। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) এজলাস থেকে আগেই দুটি মামলা সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। এবার সেই মামলা গেল বিচারপতি অমৃতা সিনহার (Justice Amrita Sinha) বেঞ্চে। হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এই বিষয়ে নির্দেশ জারি করলেন আজ সোমবারই।

গত শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নির্দেশ দেন, নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দু’টি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানো হবে। নির্দেশের কপিতে উল্লেখ আছে, অভিষেক বন্দ্যোপাধ্যায় সংক্রান্ত মামলা থাকছে না বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ঘরে। অর্থাৎ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগের ভিত্তিতে যেসব মামলা বিচারপতির এজলাসে ছিল সেই মামলাই সরে যাচ্ছে।

   

justice abhijit ganguly

সেই নির্দেশের পরই সোমবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার মামলাকারী সৌমেন নন্দী এবং রমেশ মালিক সংক্রান্ত সমস্ত নথি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে চেয়ে পাঠান প্রধান বিচারপতি। হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে সেই নির্দেশ দেওয়া হয়।

তবে বিচারপতির বেঞ্চ বদল নিয়ে মঙ্গলবার সকাল থেকেই হাইকোর্ট চত্বরে শোরগোল পড়ে যায়। জানা যায়, প্রাথমিক নিয়োগ দুর্নীতির যে দু’টি মামলা সরানোর কথা ছিল, তার সব নথি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চ থেকে যায়নি। ৪টি বান্ডিলের ফাইল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে প্রধান বিচারপতির ঘরে যায়নি বলে খবর মেলে।

সম্প্রতি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে অভিযোগ উঠেছিল, বিচারপতি গঙ্গোপাধ্যায় নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিয়েছেন। যা শুনে প্রধান বিচারপতি বলেছিলেন, বিচারপতিরা কোনওভাবেই তাঁদের বিচারাধীন বিষয় নিয়ে টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে পারেন না। উনি যদি সাক্ষাৎকার দিয়ে থাকেন, তা হলে তিনি ওই মামলা শোনার অধিকার হারিয়েছেন। সে ক্ষেত্রে নতুন কোনও বিচারপতিকে দায়িত্ব দিতে হবে। আর তারপরই এই রদলবদল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর