তাড়া করে বেড়াচ্ছিল দুঃস্বপ্ন! ৯ বছর আগে চুরি করা ভগবান শ্রীকৃষ্ণের গয়না চিঠি লিখে ফেরত দিল চোর

বাংলা হান্ট ডেস্ক: কথায় আছে “যেমন কর্ম, তেমন ফল”। অর্থাৎ, আপনি যেমন কাজ করবেন ঠিক সেইরকমই ফলাফল ফেরত পাবেন। আর এই চিরসত্যকেই এবার ভালোভাবে উপলব্ধি করল এক চোর। শুধু তাই নয়, রীতিমতো ভগবানের কাছ থেকেই “শিক্ষা” পেল সে। জানা গিয়েছে, ওড়িশার (Odisha) গোপীনাথপুরে গোপীনাথের মন্দিরে ৯ বছর আগে ভগবান কৃষ্ণের গহনা চুরির ঘটনা ঘটে।

এমতাবস্থায়, এতদিন পর সেই চুরি করা গহনা এবং সামগ্রী ফেরত দিয়ে দিল চোর। শুধু তাই নয়, তার সঙ্গে একটি চিঠিও রেখে যায় সে। যেখানে সে তার ভুল স্বীকার করে জানিয়েছে যে, ওই চুরির পর তাকে রীতিমতো দুঃস্বপ্ন তাড়া করছিল। এমনকি, ওই চোর মন্দিরে ২০১ টাকা দান করার পাশাপাশি নিজের এই অপরাধের জন্য অতিরিক্ত ১০০ টাকা দিয়েছে। এদিকে, এই ঘটনা সামনে আসার পর থেকেই শুরু হয়েছে তুমল হইচই।

   

জানা গিয়েছে, ওই চোর সম্প্রতি ভাগবত গীতা পড়েছিল। তারপরেই সে তার ভুল বুঝতে পারে। এদিকে, ওই চুরি করা গহনাগুলি ছিল মন্দিরের রাধা-কৃষ্ণের বিগ্রহের। যেগুলির মধ্যে শ্রীকৃষ্ণের মুকুট, বাঁশি এবং অন্যান্য অলঙ্কার সামিল ছিল। পাশাপাশি সেগুলির দামও ছিল কয়েক লক্ষ টাকা।

এদিকে, ওই চিঠিতে চোর জানিয়েছে, “২০১৪ সালে, যজ্ঞশালায় (যেখানে যজ্ঞের অনুষ্ঠান হয়) একটি যজ্ঞ চলাকালীন আমি ওই অলঙ্কারগুলি নিয়ে গিয়েছিলাম। যেকারণে আমি এই ৯ বছরে একাধিক সমস্যার সম্মুখীন হয়েছি। তাই আমি সেগুলি সমর্পণ করছি।” নিজের নাম প্রকাশ না করেই এই বিষয়টি জানিয়েছে সে। পাশাপাশি, গীতাতে থাকা ভগবান কৃষ্ণের শিক্ষা দ্বারা অনুপ্রাণিত হয়েই ওই চুরি করা গহনাগুলি মন্দিরে ফেরত দেওয়ার সিদ্ধান্ত সে নিয়েছে বলেও ওই চিঠিতে লেখা রয়েছে।

odisha temple 2

এমতাবস্থায়, পুরোহিত শ্রী দেবেশ চন্দ্র মোহান্তিকে উল্লেখ করে মন্দিরের সদর দরজায় ওই অলঙ্কারের ব্যাগ রেখে যায় সে। এদিকে, এই চুরি যাওয়া গহনা এতদিন পর ফেরত পাওয়ায় স্বাভাবিকভাবেই আনন্দের সঞ্চার হয়েছে মন্দির কর্তৃপক্ষ ও ভক্তদের মধ্যে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর