দীঘা, দার্জিলিং ভুলে যান! পাড়ি দিন নাম না জানা এই চার হিল স্টেশনে, খরচও খুব সামান্য

বাংলাহান্ট ডেস্ক : শহরের নিত্যদিনের ঝামেলা থেকে আমরা সবাই চাই কিছুদিনের জন্য একটু অন্যরকম স্বাদ পেতে। স্বাদ বদলের জন্য আমরা অনেকেই ঘুরতে চলে যাই পাহাড়, সমুদ্র কিংবা জঙ্গলে। দীঘা (Digha), দার্জিলিংয়ের একঘেয়েমি থেকে বেরিয়ে আমরা অনেকেই এমন জায়গায় যেতে চাই যেখানে থাকে না মানুষের কোলাহল। আমরা অনেকেই একটু নিরিবিলিতে সময় কাটাতে চাই।

আজকের এই প্রতিবেদনে আমরা এমনই চারটি জায়গার সম্বন্ধে বলবো যার নাম অনেকেই শোনেননি। উল্লেখ্য এই জায়গাগুলি দিল্লি থেকে খুব কাছে। আপনারা যদি দিল্লি নিবাসী হন তাহলে এই জায়গা গুলি থেকে ঘুরে আসতে পারেন। অথবা যারা পশ্চিমবঙ্গ থেকে বেরিয়ে অন্যরকম পাহাড়ি জায়গার সন্ধানে রয়েছেন তারাও পড়তে পারেন আমাদের এই প্রতিবেদনটি।

   

rewalsar lake1

রেওয়ালসার: এই জায়গাটি মান্ডি জেলার অন্তর্গত। অনেকে এটিকে হ্রদের শহর বলেও ডেকে থাকেন। যারা একটু অফ বিট জায়গায় ঘুরতে যেতে পছন্দ করেন তাদের জন্য এই জায়গাটি আদর্শ। এখানকার পাহাড় বৌদ্ধ, হিন্দু এবং শিখ সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ন ধর্মীয় কেন্দ্র।

morning view of the lake

নৌকুচিয়াটাল: এখানে গেলে আপনারা নৈনিতালের সাথে এই জায়গার মিল পাবেন। এখানে রয়েছে সুন্দর হ্রদ। চাইলে সেখানে নৌকাবিহার করতে পারেন। নৌকুচিয়াটালে দেখা মেলে বিভিন্ন প্রজাতির পাখি। এছাড়াও রাত কাটানোর জন্য রয়েছে একাধিক হোমস্টে।

Tirthan Himachal 48

গুসাইনি: দিল্লি থেকে খুব কাছে এই হিল স্টেশন। শান্ত এই গ্রামটি কুল্লু জেলার অন্তর্গত। দিল্লি থেকে মাত্র ৫৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রাম।

MCLEODGANJ

ধর্মকোট: ধর্মকোট দিল্লির খুব কাছের অত্যন্ত মনোরম একটি পাহাড়ি গ্রাম। যারা প্রকৃতির শোভা উপভোগ করতে চান তারা একটিবার এই জায়গায় যেতে পারেন। ম্যাক্লিওডগঞ্জ থেকে হেঁটেই আপনারা পৌঁছতে পারেন ধর্মকোট। এছাড়াও এই গ্রামে আপনারা ধ্যানও করতে পারেন। কিছুদিনের জন্য এই গ্রাম থেকে ঘুরে আসলে যাবতীয় ক্লান্তি দূর হতে বাধ্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর