ব্রিটিশদের মতো এই সরকারকেও মানুষ উৎখাত করবে, হুঙ্কার ‘দঙ্গল’ খ্যাত মহাবীরের

বাংলাহান্ট ডেস্ক: কুস্তিগীরদের আন্দোলনে (Wrestlers Protest) সরগরম হয়ে রয়েছে দেশের উত্তর থেকে দক্ষিণ। প্রতিদিনই পরিস্থিতি উত্তপ্ত হচ্ছে। সম্প্রতি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে নিজেদের পদক গঙ্গায় ভাসানোর সিদ্ধান্তও নিয়েছিলেন কুস্তিগীররা। এবার তাঁদের আন্দোলনে পূর্ণ সমর্থন জানিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন দ্রোণাচার্য পুরস্কার জয়ী কুস্তিগীর মহাবীর সিং ফোগাট (Mahavir Singh Phogat)।

নামটা চেনা চেনা ঠেকছে কি? এঁর জীবনীই উঠে এসেছিল আমির খান অভিনীত ‘দঙ্গল’ ছবিতে। মহাবীরের ভূমিকায় অভিনয় করেছিলেন আমির নিজে। বর্ষীয়ান এই কুস্তিগীরও এবার মুখ খুললেন আন্দোলন নিয়ে। হুঙ্কার দিলেন বর্তমান সরকারকে সরিয়ে দেওয়ার। বৃহস্পতিবার বলালী গ্রামে পঞ্চায়েত বৈঠকে কুস্তিগীরদের আন্দোলন নিয়ে আলোচনায় নিজের বক্তব্য রাখেন তিনি।

   

Mahavir phogat

মহাবীর বলেন, মেয়েদের অবস্থা আর দেখতে পারছেন না তিনি। এবার দেশের মানুষই ইংরেজদের মতো এই সরকারকেও উৎখাত করে দেবে। গোটা দেশের মানুষ একজোট হয়ে নামবে আন্দোলনে। তাঁর কথায়, মেয়েদের পদক জয়ের জন্য তৈরি করেছিলেন তিনি। আজ সেই সব পদক গঙ্গার জলে ভাসিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত নিতে হচ্ছে তাঁদের। মেয়েদের এই অবস্থা চোখে দেখতে পারছেন না বলে মন্তব্য করেন মহাবীর।

তিনি আরো বলেন, কৃষক সংগঠনের নেতারা মেয়েদের কষ্টটা বুঝেছে। এবার এমন আন্দোলন হবে যে সরকার পিছু হটতে বাধ্য হবে। মহিলা কুস্তিগীরদের সঙ্গে যা হচ্ছে এসব দেখে মেয়েরা এই খেলায় এগিয়ে আসতেই ভয় পাবে বলে আশঙ্কা প্রকাশ করেন মহাবীর। সরকার যদি দ্রুত সিদ্ধান্ত নিয়ে বৃজ ভূষণকে জেলে না ভরে তাহলে এমন আন্দোলন হবে যে ব্রিটিশদের মতো এই সরকারকেও সরতে হবে, স্পষ্ট বলেন মহাবীর।

মহাবীর নিজেও অদ্ভূত ভাবে জড়িয়ে রয়েছেন এই আন্দোলনের সঙ্গে। তাঁর এক মেয়ে সঙ্গীতা ফোগাট নেমেছেন আন্দোলনে। আরেক মেয়ে ববিতা ফোগাট কুস্তিগীরদের অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য বিজেপি গঠিত টিমের সদস্যা। বাবা মহাবীর অবশ্য রয়েছেন আন্দোলনরত কুস্তিগীরদের পাশেই।

উল্লেখ্য, বিজেপি সাংসদ তথা ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনে আন্দোলনে সামিল হয়েছেন কুস্তিগীররা। তাঁদের সমর্থনে সুর চড়িয়েছে তৃণমূল কংগ্রেস সহ একাধিক বিরোধী রাজনৈতিক দলও। তবে ব্রিজ ভূষণের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর