IPL-এর ইতিহাসে সবচেয়ে বেশি ডট বল করেছেন এই ৫ বোলার! তালিকায় ২ ভারতীয়

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ প্রতি বছর আইপিএলের (Indian Premier League) সর্বোচ্চ উইকেট শিকারিকে তার পুরস্কার হিসাবে দেওয়া হয়ে থাকে পার্পল ক্যাপ (Purple Cap)। কিন্তু কোনও টি-টোয়েন্টি টুর্নামেন্টে একজন কতগুলি উইকেট নিয়েছে তার ভিত্তিতে তার সাফল্য মাপা সব সময় উচিত নয়। টি-টোয়েন্টি ক্রিকেটে আরো অনেক গুরুত্বপূর্ণ হলো ইকোনমি রেট। একজন বোলার যদি একটি স্পেলে একাধিক ডট বল করতে পারেন তাহলে সেটি কোনও বড় উইকেটের চেয়েও বেশি দামি।

আজকের এই প্রতিবেদনেও আমরা উইকেট শিকারীদের নিয়ে নয় বরং এক আইপিএল মরশুমে সবচেয়ে বেশি ডট বল করা বোলারদের সম্পর্কে আলোচনা করবো। এই তালিকায় পাঁচ জনের মধ্যে দুইজন ভারতীয়।

malinga 1

৫. লাসিথ মালিঙ্গা: বহু বছর ধরে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিংয়ের মেরুদণ্ড ছিলেন লাসিথ মালিঙ্গা। পাওয়ার প্লে এবং বিশেষ করে ডেথ ওভারেও দলের হয়ে তার সাফল্য আকাশ ছোঁয়া। ২০১১ সালে মালিঙ্গা নিজের সেরা ফর্মে ছিলেন। ওই বছর গোটা আইপিএলে তিনি ১৯৫ টি ডট বল করেছিলেন।

Md. Shami 1

৪. মহম্মদ শামি: ২০২৩ সালের আইপিএলে পার্পল ক্যাপ জিতেছেন মহম্মদ শামি। তিনি সর্বোচ্চ সংখ্যক উইকেট নেওয়ার পাশাপাশি ১৯৫ টি ডট বলও করেছেন। গুজরাট টাইটান্সের সাফল্যে এই বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

johnson

৩. মিচেল জনসন: অজি গতিদানব জনসন ২০১৩ সালের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে তাদের প্রথম শিরোপা জয়ে বড় ভূমিকা করেছিলেন। অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার ব্যাটসম্যানদের অনেক বিপাকে ফেলেছিলেন এবং সেই মরশুমে ১৯৬ টি ডট বল করেছিলেন।

P krishna

২. প্রসিদ্ধ কৃষ্ণ: মাত্র দুইজন খেলোয়াড় আছেন যারা এক মরশুমে ২০০-টির বেশি ডট বল করেছেন। তাদের মধ্যে একজন হলেন প্রসিদ্ধ কৃষ্ণ। যিনি রাজস্থান রয়্যালসের জার্সি গায়ে খেলার সময় ২০২ টি ডট বল করেছিলেন এক মরশুমেই।

dale steyn srh

১. ডেল স্টেইন: সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার। আইপিএল কেরিয়ারের শেষ দিকটা তার ভালো হয়নি ঠিকই। কিন্তু শুরুর দিকে ডেকান চার্জাস এবং সানরাইজার্স হায়দ্রাবাদের জার্সিতে তার পারফরম্যান্স ছিল অসাধারণ। ২০১৩ সালে অরেঞ্জ আর্মির হয়ে তিনি মোট ২১৯ টি ডট বল করেছিলেন, যা এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসে একমত সময় কোন বোলারের করা সবচেয়ে বেশি ডট বলের রেকর্ড।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর