রেশন ব্যবস্থায় বড় পরিবর্তন! মোবাইলে এই অ্যাপ থাকলেই বাড়িতে বসে ঠিক হবে নাম, পদবির ভুল

বাংলাহান্ট ডেস্ক : এক কোটি বা দু কোটি নয়, কম করে প্রায় ৮০ কোটিরও বেশি ভারতীয় নাগরিক রেশন ব্যবস্থার উপর নির্ভরশীল। এমনকি পশ্চিমবঙ্গেরও প্রায় ১০ কোটি মানুষ এই পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে, বহুক্ষেত্রেই দেখা যায়, নাম, পদবী থেকে শুরু করে আরোও নানা ছোটখাটো ভুল থেকে যায় রেশন কার্ডে। আর তার জেরেই নানান সমস্যার মুখোমুখি হতে হয় আমজনতাকে।

এই সব সমস্যা সমাধানের জন্যেই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে একটি নয়া উদ্যোগ নেওয়া হল। খাদ্য ও খাদ্য সরবরাহ দপ্তরের (food supply west bengal) তরফে লঞ্চ করা হল নতুন একটি অ্যাপ। এই নতুন অ্যাপটির মাধ্যমে ছোটখাটো ভুলগুলি সংশোধন করা যাবে বলেই জানা গিয়েছে। এই অ্যাপটির নাম হল ‘খাদ্য সাথী আমার রেশন’ (Khadya Sathi Amar Ration Mobile App)।

   

সূত্রের খবর, ২০২১ সালে চালু করা এই অ্যাপের মাধ্যমে সাধারণ গ্রাহকদের পাশাপাশি কৃষকেরাও নানান সুবিধা পাবেন। গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই ডাউনলোড করা যাবে এই অ্যাপ্লিকেশনটি। ভুল সংশোধন ছাড়াও এই অ্যাপের মধ্য দিয়ে নতুন রেশন কার্ডের আবেদন স্থিতি, প্রাপ্ত রেশনের পরিমাণ, নতুন রেশন কার্ডের আবেদন ইত্যাদি কাজও সেরে ফেলে নেওয়া যাবে।

একই সঙ্গে, এই অ্যাপের মাধ্যমে উপভোক্তারা তার রেশন ডিলারের নাম, ঠিকানা এবং ফোন নম্বর জানতে পারবেন। শুধু তাই নয়, চাষীরাও খুব সহজেই ধান ক্রয় করার কেন্দ্র সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। কাছাকাছি, কোথায় রেশন দোকান আছে সেই সম্পর্কেও তথ্য পেয়ে যাবেন সকলেই। সবমিলিয়ে, নতুন এই অ্যাপ রেশন ব্যবস্থা বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে।

RATION CARD 3

এখন, প্রশ্ন হল কীভাবে কাজ করে এই অ্যাপটি? এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করার পর Ration Beneficiary অপশনটিতে ক্লিক করতে হবে। আপনার রেশন কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর লিখে Send OTP-তে ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে এবং সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর