লোকসভা নির্বাচনের আগে মাস্টার প্ল্যান বিজেপির! মোদির এই কাজে তটস্থ বিরোধীরাও

বাংলা হান্ট ডেস্ক : আসন্ন লোকসভা নির্বাচন (Lok Sabha Election)। আর তার আগে প্রস্তুতি শুরু দেশের সমস্ত রাজনৈতিক দল। কোমর বেঁধে ময়দানে নেমেছে শাসক দল বিজেপিও (Bharatiya Janata Party)। সেই উপলক্ষেই আগামী দু’দিনে প্রায় পঞ্চাশটি এবং লোকসভা ভোটের আগে শ’পাঁচেক শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

সূত্রে খবর শুক্রবার ও শনিবার, দু’দিনে চার রাজ্য ঘুরে প্রায় পঞ্চাশটি প্রকল্পের শিলান্যাস করতে চলেছেন প্রধানমন্ত্রী মোদি। কেন্দ্রীয় সরকার সূত্রে জানা যাচ্ছে, লোকসভা ভোটের আগে আগামী ৯ মাসে প্রধানমন্ত্রী গোটা দেশে ঘুরে ঘুরে পাঁচশোরও বেশি প্রকল্পের উদ্বোধন বা শিলান্যাস করবেন। তার সঙ্গে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনও লোকসভা নির্বাচনের আগেই হবে।

   

কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রকে এখন তারই প্রস্তুতি জোর কদমে। কোথায় সরকারি অর্থে কোন সড়ক, সেতু, রেলস্টেশন, হাসপাতাল থেকে নদীর ঘাট, উড়ালপুল, নিকাশি প্রকল্প তৈরি হচ্ছে, তার তালিকা তৈরি হচ্ছে। ইতিমধ্যে তিনশোর বেশি প্রকল্প চিহ্নিত হয়েছে, প্রধানমন্ত্রী যেগুলির শিলান্যাস করবেন। এর সঙ্গে দু’শোর বেশি প্রকল্পের উদ্বোধন হবে। এই প্রতিটি প্রকল্পের শিলান্যাস বা উদ্বোধনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভাষণও দেবেন। প্রতিটি অনুষ্ঠানে নমো নিজের সরকারের সাফল্য বর্ণনা করবেন।

modi

শিলান্যাসের তালিকা দীর্ঘ করতে গিয়ে তাতে এমন কিছু প্রকল্প ঢুকে পড়েছে, যার শিলান্যাস বা উদ্বোধন করতে রাজ্যের মুখ্যমন্ত্রীরাও যান না। স্থানীয় মন্ত্রী বা প্রশাসনের কর্তারাই সেই সব দায়িত্ব সেরে নেন। শুক্র ও শনিবার, এই দু’দিনে প্রধানমন্ত্রী ছত্তীসগঢ়, উত্তরপ্রদেশ, তেলঙ্গানা ও রাজস্থানে যাচ্ছেন। দু’দিনে মোট ৫০ হাজার কোটি টাকা প্রকল্পের শিলান্যাস করবেন মোদি। তার সঙ্গে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনও করবেন।

উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসীতে প্রায় ১২ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মোদী। এর মধ্যে রেললাইনের ডাবলিং, বৈদ্যুতিকীকরণ, জাতীয় সড়কের নতুন অংশের সঙ্গে পূর্ত দফতরের রাস্তা, মেয়েদের হস্টেল, থানার পুলিসদের আবাসন, দমকল কেন্দ্র, বিজ্ঞাপন-স্তম্ভ, মণিকর্ণিকা ও দশাশ্বমেধ ঘাটের মেরামতি, গঙ্গায় ভাসমান পোশাক বদলের ঘরও রয়েছে।

প্রধানমন্ত্রী এত ছোটখাটো প্রকল্পের উদ্বোধন করবেন কেন? সরকারি সূত্রের ব্যাখ্যা, নরেন্দ্র মোদি বারাণসীর সাংসদ বলে তাঁর হাতেই এই উদ্বোধন, শিলান্যাস হচ্ছে। লোকসভা ভোটের আগে যাতে বহু প্রকল্পের কাজ শেষ করে উদ্বোধন করে দেওয়া যায় বা প্রকল্প মঞ্জুর করে শিলান্যাস করা যায়, তার জন্য প্রধানমন্ত্রীর দফতরও তৎপর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর