রেলের বড় পদক্ষেপ! আসতে চলেছে গরিবের বন্দে ভারত, কম ভাড়ার পাশাপাশি প্রয়োজন নেই রিজার্ভেশনেরও

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে আমাদের দেশজুড়ে (India) যে ট্রেনটি আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে সেটি হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই অত্যাধুনিক সেমি হাইস্পিড ট্রেনটি এখন ভারতীয় রেলের গর্ব হিসেবেও বিবেচিত হচ্ছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, অল্প সময়ের মধ্যেই যাত্রীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এই ট্রেন। আর সেই কারণেই যত দিন এগোচ্ছে ততই বাড়ানো হচ্ছে বন্দে ভারতের সংখ্যা।

মূলত, বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রী স্বাচ্ছন্দ্য এবং তাঁদের নিরাপত্তার বিষয়টিতে জোর দেওয়া হয়েছে। যার ফলে সামগ্রিকভাবে বন্দে ভারতে সফর যথেষ্ট আরামদায়কও বটে। তবে, এই ট্রেনকে ঘিরে একাধিক সমালোচনারও সূত্রপাত ঘটেছে। আসলে বন্দে ভারতের ভাড়া তুলনামূলক বেশি হওয়ায় অনেকেই এই ট্রেনকে কটাক্ষের সুরে “বড়লোকেদের ট্রেন” হিসেবে অভিহিত করেন।

তবে, এবার একটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সাধারণ মানুষদের কথা ভেবে এবার বন্দে ভারতের মতো সুবিধা যুক্ত একটি নন-এসি ট্রেন চালু করার পরিকল্পনা করছে সরকার। শুধু তাই নয়, চলতি বছরের শেষের দিকেই এই নতুন ট্রেনের প্রোটোটাইপ সামনে আসতে পারে বলে জানা গিয়েছে।

যদিও, সামগ্রিকভাবে এই বিষয়টি এখনও পরিকল্পনার স্তরে রয়েছে। তবে, সূত্র অনুযায়ী জানা গিয়েছে এই ট্রেনে একাধিক সুবিধা থাকার পাশাপাশি ট্রেনটি লোকোমোটিভের সাহায্যে চলবে। এমনকি, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই ট্রেনের দুই দিকেই লোকোমোটিভ থাকতে পারে। যার ফলে বৃদ্ধি পাবে ট্রেনের গতি। এদিকে, সাধারণত ভারতীয় রেলে একটি লোকোমোটিভ থাকে।

এমতাবস্থায়, রেলের তরফে এখনও এই ট্রেনের নাম ঠিক করা না হলেও চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে নতুন ট্রেনের লোকোমোটিভ তৈরির কাজ চলছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। পাশাপাশি, চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি করা হচ্ছে এই ট্রেনের বগি। জানিয়ে রাখি যে, বন্দে ভারত এক্সপ্রেসও তৈরি হচ্ছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে।

Now the railway is going to bring a new train

পাশাপাশি, আরও জানা গিয়েছে এই এলএইচবি ট্রেনে ২টি লাগেজ, গার্ড এবং প্রতিবন্ধীদের জন্য দিব্যাং কোচ থাকবে। এছাড়াও, থাকবে ৮ টি সেকেন্ড ক্লাসের জেনারেল কোচ ও ১২ টি স্লিপার কোচ। এদিকে, ট্রেনটির প্রতিটি কোচ নন এসি হবে বলেও দাবি করা হয়েছে। এমতাবস্থায়, সামগ্রিকভাবে এই ট্রেনে সফরের ক্ষেত্রে যাতায়াতের খরচ তুলনামূলক কম হবে বলে অনুমান করা হচ্ছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর