সুন্দরবনে চলল মুহুর্মুহু গুলি! চোরাশিকারিদের গুলিতে মর্মান্তিক পরিণতি বনকর্মীর

বাংলা হান্ট ডেস্ক: লোকসভা নির্বাচন ২০২৪ (Loksabha Election 2024) ঘিরে এমনিতেই উত্তপ্ত সারা বাংলা (Bengal)। এরই মাঝে সুন্দরবন (Sundarban) এলাকায় ঘটে গেল এক মর্মান্তিক ঘটনা। শনিবার রাতে আচমকাই চোরা-শিকারিদের (Poacher) গুলিতে খুন (Killed) হলেন বনদপ্তরের এক কর্মী (Forest Guard)।

জানা যাচ্ছে,রায়দিঘির বাসিন্দা কর্তব্যরত ওই বনকর্মীর নাম অমলেন্দু হালদার (Amalendu Haldar)(৫৯)। কিন্তু প্রশ্ন হল ওই  বনকর্মীরে এমন মর্মান্তিক পরিণতি হল কিভাবে? সূত্রের খবর অন্যান্য দিনের মতো শনিবারও গভীর রাতে সুন্দরবনের বিদ্যা রেঞ্জ অফিসের অধীন নেতাধোপানি ক্যাম্প এলাকার জঙ্গল-অঞ্চলে টহল দিতে বেরিয়েছিলেন ওই বনকর্মী।

   

এদিন তাঁর  সঙ্গী ছিলেন আরো তিন বনকর্মী ও বোটের দুই কর্মী। কিন্তু এরই মাঝে ঘটে যায় ভয়ানক বিপত্তি। রাতের অন্ধকারে আচমকাই এই বনদপ্তরের কর্মীরা একদল হরিণ শিকারিদের নজরে পড়ে যান। তবে বনকর্মীরা কিছু বুঝে ওঠার আগেই এদিন তাঁদের  লক্ষ্য করেই মুহুর্মুহু গুলি চালাতে শুরু করে দেয় ওই চোরা শিকারির দল।

সেইগুলি বনকর্মী অমলেন্দু হালদারের গায়ে এসে লাগতেই লুটিয়ে পড়েন তিনি। জানা যায়, ঘটনাস্থলে মৃত্যু হয় ওই বনকর্মীর। পরে দেখা যায়, তার মাথায় নাকি কুড়ুলের আঘাতের চিহ্ন-ও রয়েছে। তাই অনুমান  করা হচ্ছে গুলিতে নিহত হওয়ার পর অমলেন্দু বাবুকে কুড়ুল দিয়েও আঘাত করেছিল ওই চোরাশিকারি দল।

আরও পড়ুন: জুনের গাড়ি ঘিরে ধরলেন মহিলারা, তৃণমূল প্রার্থী বললেন, ‘আমি ইস্তফা দিয়ে চলে যাব!’

অন্যদিকে চোরা শিকারীরা গুলি ছোঁড়ার  সাথে সাথেই প্রাণ বাঁচাতে বোটে থাকা বাকি চার কর্মী সঙ্গে সঙ্গে নদীতে ঝাঁপ দিয়েছিলেন। সূত্রের খবর, ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করেছে সুন্দর সুন্দরবন কোস্টাল থানা। খুনের মামলার রুজু করার পাশাপাশি ইতিমধ্যেই মৃত ওই বন কর্মীর দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।

Sundarban

এখনও পর্যন্ত এই ঘটনার বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে তবে সংশ্লিষ্ট মহল থেকে জানা যাচ্ছে, মাঝেমধ্যেই বাংলাদেশ থেকে জলদস্যু কিংবা চোরাশিকারিরা এ দেশে এসে নিঃশব্দে এই ধরনের হামলা চালায়। পরে সেই খবর পাওয়া গেলেও তখন অনেক দেরি হয়ে যায়। এর ফলে যার ফলে হামেশাই বড় ক্ষতি হয়ে যায় বন্যকর্মীদের।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর